‘নিকেলোডিয়ন’ শিশু অভিনেত্রীদের যৌন হয়রানি করে : ম্যাককার্ডি

কথিত যৌন নিগ্রহকারী ‘নিকেলোডিয়ন’ প্রযোজক ড্যান স্নাইডারকে নিয়ে আলোচনা ইন্টারনেটে পুনরুত্থিত হওয়ায় ‘নিকেলোডিয়ন’ আবার গরম পানিতে রয়েছে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি ইন্টারনেটে বেশ আলোচনায় রয়েছেন সাবেক এই প্রযোজক।

‘নিকেলোডিয়ন’ পশ্চিমা বিশ্বের প্রত্যেকের শৈশবের একটি বড় অংশ। সেটা ডোরা বা স্পঞ্জ ববের মতো আইকনিক কার্টুন শো বা ভিক্টরিয়াস বা আই কার্লির মতো কিশোর হাস্যরস, আমরা সকলেই নিককে উপভোগ করে বড় হয়েছি।

 হাসিখুশি চরিত্রের সঙ্গে জমকালো ফ্যান্টাসি জগত যা আমরা সকলেই নিককে মনে রাখি। তবে এর আড়ালে রয়ে গেছে অনেক বাজে গল্প। নিকেলোডিয়ন প্রযোজক ড্যান স্নাইডার যৌন শিকারী হওয়ার বিষয়ে অতীতে কথোপকথন ছিল। যখন লোকেরা ভিক্টোরিয়াস এবং কার্লির মতো শোগুলো পুনরায় দেখা শুরু করে এবং শিশুদের শোতে ব্যবহৃত যৌন আচরনগুলোর পরিমাণ লক্ষ্য করে। এমন প্রচুর সংখ্যক ভয়ঙ্কর দৃশ্য রয়েছে যেখানে অভিনেতাদের তাদের নগ্ন পায়ে অস্বস্তিকর সিকোয়েন্সগুলোতে অভিনয় করতে দেখা যায়।

kalerkanthoকথিত যৌন নিগ্রহকারী ‘নিকেলোডিয়ন’ প্রযোজক ড্যান স্নাইডার

২০২১ সালে ‘ফুট ফেটিশ’ (বিছানায় নগ্ন পা দেখানো) থাকার দৃশ্যকে সমর্থন করে ড্যান বলেন কৌতুকগুলো ছিল ‘সম্পূর্ণ নির্দোষ’ এবং তাঁর বিরুদ্ধে ফুট ফেটিশ দাবি ছিল সম্পূর্ণ হাস্যকর। এরপর সব অভিযোগ বন্ধ করে দেন তিনি। তিনি আরো বলেন যে বাচ্চাদের পা মজার এবং বোকা বলে মনে হয়। তিনি তাঁর কোনও তারকাকে যৌনতা করতে চাননি। এসব অভিযোগ ভিত্তিহীন।  

যদিও তখন অভিনেতাদের কাছে বলার মত কোনো শব্দ ছিল না কিন্তু টুইটার এখন বিস্ফোরিত হচ্ছে মানুষের হাসির আড়ালে লুকানো এই শো থেকে কিছু বিরক্তিকর ক্লিপ ভাইরাল হয়ে যাবার কারণে। প্রাক্তন ভিক্টোরিয়াস তারকা এবং এখন পপ আইকন আরিয়ানা গ্র্যান্ডের ক্লিপগুলো বেশ ভাইরাল হচ্ছে টুইটারে।

এতদিন মুখ বন্ধ রাখা ‘কার্লি’ অভিনেত্রী জেনেট ম্যাককার্ডি অবশেষে নিকেলোডিয়নের জন্য শিশু অভিনেতা হিসেবে কাজ করার বিষয়ে তাঁর ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা বলেছেন এবং ড্যান সম্পর্কে অনেক কিছু বলেছেন। তিনি ড্যানকে যৌন নিগ্রহের ‘সৃষ্টিকর্তা’ হিসেবে উল্লেখ করে বলেছেন যে বিকিনি পরা অবস্থায় তাকে ম্যাসাজ দেওয়ার প্রস্তাব করেছিলেন এবং তাকে অ্যালকোহল পান করতে বাধ্য করেছিলেন যখন সে কমবয়সী ছিল। এমনকি ম্যাককার্ডিকে তাঁর অভিজ্ঞতার বিষয়ে কথা না বলার জন্য  নিকেলোডিয়ন ৩ লক্ষ ডলারের চুক্তির প্রস্তাবও দিয়েছিলেন যা ম্যাককার্ডি প্রত্যাখ্যান করেছিলেন।

kalerkantho

‘জোয়ে ১০১’ অভিনেত্রী আলেক্সা নিকোলাস

ম্যাককার্ডির স্বীকারোক্তিগুলো ইতিমধ্যেই আগুন জ্বেলেছিল। এরপর ‘জোয়ে ১০১’ অভিনেত্রী আলেক্সা নিকোলাস নিকেলোডিয়ন সদর দফতরের সামনে প্রতিবাদ করে বলেছিল ‘নিকেলডিয়ন আমাকে রক্ষা করেনি। ’ এই বিষয়ে বলা সাম্প্রতিক ব্যক্তি হলেন ‘ভিক্টোরিয়াস’ তারকা ড্যানিয়েলা মোনেট। মোনেট এক বিশ্বস্ত সূত্রকে বলেছেন যে তিনি একটি দৃশ্যের চিত্রগ্রহণের পরে নিকেলোডিয়নের কাছে পৌঁছেছিলেন যেখানে তিনি ঠোঁটের চাপ প্রয়োগের মাধ্যমে একটি আচার খেয়েছিলেন। দৃশ্যটিকে কিছুটা যৌনতা বলার বিষয়ে তাঁর প্রতিবাদ সত্ত্বেও নেটওয়ার্কটি যেভাবেই হোক দৃশ্যটি প্রচার করার সিদ্ধান্ত নিয়েছিল। মনেটের জন্য এটিই প্রথম ছিল না, তিনি আরও কয়েকটি দৃশ্যের দিকে নির্দেশ করেছিলেন যা দর্শকদের জন্য উপযুক্ত বলে মনে হয়নি। তিনি আরও বলেছিলেন যে স্নাইডার যৌনতার জন্য একমাত্র দায়ী ছিলেন না, এমনকি লেখকের ঘরটিও খুব পুরুষ-প্রধান ছিল। তিনি আরও বলেছেন যে ড্যান সর্বদা তাঁর পরার জন্য ছোট পোশাকগুলো বেছে নিত যা অবশ্যই বয়স উপযুক্ত ছিল না।

kalerkanthoকথিত যৌন নিগ্রহকারী ‘নিকেলোডিয়ন’ প্রযোজক ড্যান স্নাইডার

এই আলোড়র শুরু হওয়ার আগেই ড্যান ২০১৮ সালে নিকেলোডিয়ন থেকে সরে এসেছিলেন। ২০২১ সালে নেটওয়ার্কটি ড্যানের রেকর্ডে একটি তদন্ত করেছিল, এই উপসংহারে যে মৌখিক অপব্যবহারের প্রমাণ ছিল কিন্তু তারা যৌন অসদাচরণের বিষয়ে কিছু খুঁজে পায়নি। এই বিবৃতিটি ড্যানকে রক্ষা করার জন্য নিকেলোডিয়নের জন্য অন্য একটি উপায়ের মতো মনে হয়। কারণ প্রমাণগুলো এখনো গোটা ইন্টারনেটে অবাধে ভাসছে।

সূত্র : সেলিব্রেটি টকস