ভারত থেকে সাহায্য নেওয়ার পরিকল্পনা পাকিস্তানের

1

 

ভিনিউজ ডেস্ক-ভারত থেকে সাহায্য নেওয়ার পরিকল্পনা পাকিস্তানের
বন্যায় বিপর্যস্ত পাকিস্তান। এখন পর্যন্ত দেশটিতে মৃতের সংখ্যা ১হাজার ১০০ জন ছাড়িয়েছে। এমন অবস্থায় দেশটির অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বুধবার(৩১ আগস্ট) এক ঘোষণায় বলেন, চলমান এই বিপর্যয় সামলাতে ভারত থেকে পণ্য আমদানির বিষয়টি বিবেচনা করছে পাকিস্তান সরকার।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন
ইসমাইল বলেন, ‘সংশ্লিষ্ট অন্যান্য কূটনীতিকদের সঙ্গে পরামর্শ করার পর এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। আকস্মিক বন্যায় নগদ অর্থ সংকটে ভোগা দেশটি উর্ধ্বমুখি খাদ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে এই উদ্যোগ নেও হবে।

একটি টুইটার পোস্টে ইসমাইল বলেন, একাধিক আন্তর্জাতিক সংস্থা সরকারের কাছ থেকে ভারত-পাকিস্তান স্থলসীমান্তের মাধ্যমে ভারত থেকে খাদ্য নিয়ে আসার আবেদন জানায়। সরকার খাদ্যের যোগানের ঘাটতি অনুযায়ী ও সরকারের সংশ্লিষ্ট অন্যান্য অংশীদারদের সঙ্গে পরামর্শ করার পর এই সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি এই টুইট বার্তায় বলেন।

এদিকে পাকিস্তানের ভয়ঙ্কর বন্যা পরিস্থিতি নিয়ে প্রথমবার বিবৃতি দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে পোস্ট করে প্রতিবেশী দেশের প্রাকৃতিক বিপর্যয় নিয়ে দুঃখ প্রকাশ করেন তিনি। পাশাপাশি তিনি প্রার্থনা করেন, যেন শিগগিরই পাকিস্তানের জীবন-ব্যবস্থা স্বাভাবিক হয়।

পাকিস্তানে বন্যায় এই পর্যন্ত প্রায় এক হাজার ১৩৬ জনের প্রাণহানি হয়েছে। প্রায় তিন কোটির বেশি মানুষ ঘরছাড়া হয়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এই অবস্থায় আন্তর্জাতিক মহলের কাছে সাহায্যের আবেদন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।