শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতি কূটনীতিকদের শ্রদ্ধা

জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকীতে তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছে জাতি। তার প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত, ভারতের হাইকমিশনারসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা।

সোমবার (১৫ আগস্ট) সকালে রাজধানীর ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

হাইকমিশন জানায়, দেশের স্বাধীনতার নেতৃত্বদাতা মহান নেতা বঙ্গবন্ধুর প্রতি ভারত সরকার ও জনগণের পক্ষে হাইকমিশনার শ্রদ্ধা নিবেদন করেছেন।

এছাড়া সকালে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেজে এক পোস্টে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রদূত পিটার ডি. হাসের শ্রদ্ধা নিবেদনের ছবি প্রকাশ করা হয়। সেখানে লেখা হয়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকীতে তার অনন্য-সাধারণ জীবনের কথা স্মরণ করছে যুক্তরাষ্ট্র দূতাবাস। তিনি ছিলেন সম্মানজনক ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রামের আওতায় যুক্তরাষ্ট্রে যাওয়া প্রথম বাংলাদেশি অংশগ্রহণকারীদের অন্যতম। এ অপূরণীয় ক্ষতিতে আমরা শোকাহত।

US-Embassy

ঢাকায় চীন দূতাবাসের ফেসবুক পেজে এক পোস্টে বলা হয়, আজ বাংলাদেশের জাতীয় শোক দিবস। ৪৭ বছর আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের বেশিরভাগ সদস্যকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ শোকাবহ ক্ষণে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি এবং বাংলাদেশ-চীন মৈত্রীর সম্পর্কের পথিকৃৎ বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাচ্ছে চীন দূতাবাস।

ঢাকায় ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসের ফেসবুক পেজে বলা হয়, বাংলাদেশের জনগণের সঙ্গে সংহতির স্মারকস্বরূপ বাংলাদেশে অবস্থিত ইউরোপীয় ইউনিয়ন জাতীয় শোক দিবসে যারা ১৫ই অগস্ট ১৯৭৫ নির্মমভাবে প্রাণ হারিয়েছেন তাদের স্মৃতির প্রতি জানাচ্ছে বিনম্র শ্রদ্ধা।