শিল্পকলায় বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী প্রদর্শনী

 

ভিনিঊজ ডেস্ক-জাতীয় চিত্রশালার ১ নম্বর গ্যালারিতে ‘ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক মাসব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী।জাতীয় চিত্রশালার ১ নম্বর গ্যালারিতে ‘ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক মাসব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী।
বাঙালির প্রাণপ্রিয় নেতার ছবি দেয়াল জুড়ে। অতি পরিচিত কিন্তু একেক জন শিল্পীর চোখে বঙ্গবন্ধু নানামাত্রায় উদ্ভাসিত। কোথাও তার দৃপ্ত ভঙ্গিমা, কোথাও তিনি চিন্তামগ্ন, কোনো কোনো ক্যানভাসে তার অতি পরিচিত ছবিগুলোকেই আঁকা হয়েছে। নির্ভীক, নির্লোভ ব্যক্তিত্বের একজন মানুষ ছিলেন বঙ্গবন্ধু। ছিলেন বাঙালির অবিসংবাদিত নেতা। ক্যানভাসে সেই ব্যক্তিত্বরই প্রতিফলন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় বঙ্গবন্ধুর প্রতিকৃতির ওপর আঁকা ১২১টি শিল্পকর্মসহ মোট ২০৮টি শিল্পকর্ম নিয়ে জাতীয় চিত্রশালার ১ নম্বর গ্যালারিতে ‘ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক মাসব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী শুরু হয়েছে।

ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের ওপর ১২১ জন বরেণ্য চারুশিল্পী কর্তৃক ‘বঙ্গবন্ধু: স্বাধীনতার মৃত্যুঞ্জয়ী’ শিরোনামে আয়োজিত আর্টক্যাম্প থেকে পাওয়া ছবি ও শিল্পকলার আর্কাইভ থেকে নেওয়া ছবি নিয়ে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীতে স্থান পেয়েছে শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, শিল্পী বীরেন সোম, শহিদ কবির, রণজিৎ দাস, ফরিদা জামান, আহমেদ সামসুদ্দোহা, শেখ আফজাল, শাহজাহান আহমেদ বিকাশ, মো. আলপ্তগীন, মো. কামাল উদ্দিনসহ মোট ১২১ জন শিল্পীর কাজ।

গতকাল প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, বিশেষ অতিথি ছিলেন বরেণ্য শিল্পী হাশেম খান। একাডেমির সভাপতি লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।