বাইডেনের ফিটনেস নিয়ে প্রশ্ন, স্বাস্থ্য পরীক্ষার দাবিতে ৫৪ কংগ্রেসম্যানের চিঠি

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সংসদ কংগ্রেসের ৫৪ জন সদস্য দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাস্থ্য পরীক্ষা করে ফলাফল প্রকাশের আহ্বান জানিয়েছেন।

জো বাইডেনের বিরোধীরা, এমনকি কিছু মিত্ররাও ৭৯ বছর বয়সে চাকরির জন্য তার ফিটনেস নিয়ে প্রশ্ন তোলার পর এ আহ্বান জানানো হয়েছে।

বুধবার জো বাইডেনের কাছে লেখা এক চিঠিতে এই আহ্বান জানানো হয়েছে। এতে নেতৃত্ব দিয়েছেন টেক্সাস থেকে নির্বাচিত রিপাবলিকান কংগ্রেসম্যান রনি জ্যাকসন।

এর আগে আরও দুই বার এই সংসদ সদস্যের নেতৃত্বে এ ধরনের আহ্বান জানানো হয়েছে।

রনি জ্যাকসন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা ও ট্রাম্পের শাসনামলে হোয়াইট হাউসের চিকিৎসক হিসেবে কাজ করেছেন। ২০১৮ সালে ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে তার বার্ষিক প্রতিবেদন অনেকের মধ্যে প্রশ্নের জন্ম দিয়েছিল। তিনি ট্রাম্পকে সম্পূর্ণ স্বাভাবিক বলে উল্লেখ করেছিলেন।

জ্যাকসন ও রিপাবলিকান সদস্যরা বাইডেনকে লেখা এবারের চিঠিতে বলেছেন, ‘আমরা আপনার মানসিক স্বাস্থ্য নিয়ে আবারও উদ্বেগ প্রকাশ করছি। আপনি অবিলম্বে মানসিক স্বাস্থ্য পরীক্ষা করান। একজন প্রেসিডেন্ট তিনি যে বয়স, লিঙ্গ ও দলেরই হন না কেন তার উচিৎ ট্রাম্পের দেখানো পথ অনুসরণ করা।’

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের মানসিক সুস্থতা নিয়ে ব্যাপক প্রচার চালিয়েছিল ট্রাম্প শিবির। বিজ্ঞাপন ও নির্বাচনী সমাবেশে বাইডেন মানসিকভাবে প্রেসিডেন্ট হওয়ার উপযুক্ত নন বলে দাবি করেছিলেন ট্রাম্প।

৭৯ বছর বয়স্ক বাইডেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। গত কয়েক মাসে বাইডেনের কিছু আচরণ তার মানসিক সুস্থতা নিয়ে প্রশ্নকে আরও বড় করে তুলেছে।

সূত্র: ফক্স নিউজ।