শ্রীলঙ্কার সংকট নিয়ে যা বলছে ভারত

শ্রীলঙ্কাকে অর্থনৈতিকভাবে সহায়তা করার উপায় ভাবছে ভারত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এমন মন্তব্য করেছেন। খবর কলম্বো গেজেটের।

ভারতের কেরালায় এক প্রেস ব্রিফিংয়ে জয়শঙ্কর বলেন, দ্বীপরাষ্ট্রটির পরিস্থিতি খুবই স্পর্শকাতর ও জটিল। শ্রীলঙ্কার জনগণকে সহায়তা করতে আমরা অঙ্গীকারবদ্ধ। কারণ, তারা আমাদের প্রতিবেশী। তারা বন্ধুপ্রতীম মানুষ। বন্ধুত্বের  অনুভূতি থেকে আমরা তাদের সাহায্য করতে চাই। আমরা কয়েক মাস ধরে তাদেরকে ব্যাপকভাবে সমর্থন দিয়েছি।

জয়শঙ্কর আরও বলেন, আমাদের মনোযোগ শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতির দিকে। কীভাবে আমরা তাদের সাহায্য করতে পারি, সে বিষয়ে। আমরা অন্য বিষয়ে জড়িত নই। শুধু অর্থনৈতিক সংকটের দিকে আমরা মনোযোগ দিচ্ছি, অন্য বিষয় নিয়ে উদ্বিগ্ন নই। সামাজিকমাধ্যমে আসা সব বিষয়ের প্রতি আমরা প্রতিক্রিয়া জানাতে পারি না।

অর্থনৈতিক সংকট ও গণ–আন্দোলনের মধ্যেই দেশ ছেড়ে পালিয়ে মালদ্বীপে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। মঙ্গলবার রাতে একটি সামরিক বিমানে তিনি মালদ্বীপে যান। সেখান থেকে বৃহস্পতিবার তিনি সিঙ্গাপুর গেছেন বলে খবর বের হয়েছে।

গোতাবায়া পালিয়ে যাওয়ার পর কিছু গণমাধ্যমে খবর বের হয়, তাকে পালিয়ে যেতে সহায়তা করেছে ভারত। তবে শ্রীলঙ্কার প্রতিবেশী দেশটি এই অভিযোগ অস্বীকার করে।

শ্রীলঙ্কার ভারতীয় হাইকমিশনার এক টুইট বার্তায় বলে, এই খবর ভিত্তিহীন। গোতাবায়াকে অন্য দেশে পালিয়ে যেতে তারা সহায়তা করেনি। ভারত সর্বদা শ্রীলঙ্কার জনগণের পাশে রয়েছে উল্লেখ করে ওই টুইটে বলা হয়, ভারত গণতান্ত্রিক উপায়ে এবং মূল্যবোধের ভিত্তিতে শ্রীলঙ্কায় উন্নতি ও সমৃদ্ধি  চায়।