দ্রাবিড়ের ভারতকে নিয়ে হতাশ শাস্ত্রী

এই সিরিজ শুরু হয়েছিল রবি শাস্ত্রীর সময়েই।  করোনার কারণে গত বছর ভারত-ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ টেস্টটি স্থগিত করা হয়েছিল। আজ শেষ হওয়া সেই টেস্ট জিতে ২-২ সমতায় সিরিজ শেষ করেছে ইংল্যান্ড। অথচ শাস্ত্রীর আমলে সিরিজটিতে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত।

সেই সিরিজের এমন পরিণতি দেখে হতাশ সাবেক কোচ শাস্ত্রী।

ভারতের কোচ এখন রাহুল দ্রাবিড়। তার সাত মাসের কোচিংয়ে বড় কোনো সাফল্য পায়নি ভারত। বরং দলটিতে এখন নানা রকম সমস্যা। সবচেয়ে বড় সমস্যা অধিনায়ক সংকট এবং তারকাদের বাজে পারফরম্যান্স। এই সুযোগে এজবাস্টনে আজ নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। ৩৭৮ রান তাড়া করে ইংল্যান্ডের এই জয়ের পেছনে শাস্ত্রী দায়ী করছেন ভারতের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংকে। তার মতে, মোটেও সাহসী ব্যাটিং করতে পারেননি কোহলিরা।

প্রথম ইনিংসে ৪১৬ রান করা ভারত দ্বিতীয় ইনিংসে ২৮৪ রানে অল আউট হয়। সর্বোচ্চ ৬৬ রান করেন চেতেশ্বর পূজারা। এজবাস্টন টেস্টের ধারাভাষ্যকার শাস্ত্রী বলেন, ‘আ‌মি ম‌নে ক‌রি, দ্বিতীয় ই‌নিংসে ভারত আরো আক্রমণাত্মক ব্যাটিং করতে পারত! ইংল্যান্ডকে ম্যাচের বাইরেই নিয়ে যেতে পারত। সে‌টি না করতে পারা ছিল বেশ হতাশারই। ভারতের আরো দুই সেশন ব্যাটিং করা উ‌চিত ছিল। তারা খুবই রক্ষণাত্মক ব্যাটিং করেছে। তারা ছিল নির্জীব, বিশেষ করে মধ্যাহ্ন বির‌তির প‌র ব্যাটিংটা ছিল খুবই হতাশার। ‘