বিশ্বের সবচেয়ে বয়স্ক পদ্মশ্রী শিবানন্দ স্বামীকে নাগরিক সংবর্ধনা

কাজল আর্য, স্টাফ রিপোর্টার:
 
কলকাতার নাগরিকরা রবীন্দ্র সদনে একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ১২৬ বছর বয়সী পদ্মশ্রী শিবানন্দ স্বামী বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত ব্যক্তিকে সংবর্ধনা দিয়েছেন। ২৩ জুন মঙ্গলবার অনুষ্ঠানটি হয়। 
 
পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী শ্রী শোভনদেব চট্টোপাধ্যায় কলকাতা ও পশ্চিমবঙ্গের সরকার ও জনগণের পক্ষ থেকে পদ্মশ্রী শিবানন্দ স্বামীকে অভিনন্দন জানান।
 
স্বামী শিবানন্দকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাতে বিভিন্ন ধর্মের ধর্মীয় নেতারা উপস্থিত ছিলেন।
 
স্বামী সুপর্ণানন্দ, রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অফ কালচারের প্রধান, গোলপার্ক, কলকাতা স্বামী শিবানন্দের জীবনী নিয়ে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মিশনের বিভিন্ন শাখার সিনিয়র ভিক্ষুরা।
 
সমাজের সর্বস্তরের মানুষ নাগরিক সংবর্ধনায় এসেছিলেন সম্মান জানাতে। সেইসাথে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত মানুষ এবং যোগীর আভাস পেতে।
 
স্বামী শিবানন্দের সম্মানে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
 
শিশু ও মহিলারা যোগব্যায়ামের বিভিন্ন রূপ প্রদর্শন করেন। নৃত্যশিল্পী এবং গায়করা একটি দুর্দান্ত ওডিসি নৃত্য পরিবেশন সহ গান এবং নৃত্যের মেডলি উপস্থাপন করেছিলেন।
 
স্বামী শিবানন্দ ব্রিটিশ ভারতের শ্রীহট্ট জেলার হরিপুর গ্রামে ১৮৯৬ সালে জন্মগ্রহণ করেন। স্বামী শিবানন্দের গুরু হলেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার নবদ্বীপের প্রয়াত সদগুরু ওমকারানন্দ গোস্বামী।
স্বামী শিবানন্দ জির ভারত জুড়ে এবং অনেক ইউরোপীয় দেশগুলির পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে অনুগামী রয়েছে৷
উত্তর প্রদেশের বারাণসীতে শিবানন্দ আশ্রমের সদর দপ্তর রয়েছে।
শিবানন্দ আশ্রম ওডিশার আইকনিক তীর্থস্থান শহর পুরী সহ বিভিন্ন স্থানে সারা বছর প্রচুর দাতব্য অনুষ্ঠানের আয়োজন করে।