ত্রিপুরায় চার বিধানসভা আসনে উপনির্বাচন আজ

ভারতের ছয়টি রাজ্যের তিন লোকসভা এবং সাতটি বিধানসভা আসনে উপনির্বাচন হচ্ছে আজ বৃহস্পতিবার। এর মধ্যে রয়েছে পূর্ব ভারতের ত্রিপুরার চারটি বিধানসভা আসন।

ত্রিপুরার চারটি বিধানসভা আসনে শাসকদল বিজেপির বিরুদ্ধে পৃথকভাবে লড়ছে তৃণমূল, বাম এবং কংগ্রেস। উল্লেখ্যযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন স্বয়ংত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা।

চিকিৎসকের পেশা ছেড়ে রাজনীতিতে নামা মানিক সাহাকে গত মে মাসে বিপ্লব দেবের উত্তরসূরি মনোনীত করেছিল বিজেপি। উপনির্বাচনে টাউন বড়দোয়ালী আসনে লড়ছেন তিনি। ২০১৮ সালে বিজেপির আশিস সাহা ওই আসনে জিতেছিলেন। এবার তিনি ইস্তফা দিয়ে কংগ্রেস প্রার্থী হিসেবে মানিকের প্রতিদ্বন্দ্বী। লড়াইয়ে আরো রয়েছেন তৃণমূলের সংহিতা ভট্টাচার্য।

আগরতলা কেন্দ্রে আর এক পদত্যাগী বিধায়ক সুদীপ রায় বর্মন এবার কংগ্রেসের হয়ে লড়ছেন। রয়েছেন তৃণমূলের পান্না দেব এবং বিজেপির অশোক সিংহ। ধলাই জেলার সুরমা বিধানসভা কেন্দ্রে বিজেপি, তৃণমূল ও বামেরা প্রার্থী দিলেও কংগ্রেস সমর্থন করছে উপজাতি দল তিপ্রা মথাকে। বিজেপি বিধায়ক আশিস দাস তৃণমূলে যোগ দেওয়ায় আসনটি খালি হয়েছিল। অন্য দিকে সিপিএম বিধায়ক রমেন্দ্র দেবনাথের মৃত্যুতে উপনির্বাচন হচ্ছে যুবরাজনগর বিধানসভা কেন্দ্রে।  

ইতিমধ্যেই ত্রিপুরার বিরোধী দলগুলি শাসক বিজেপির বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলেছে। সংঘাতের আশঙ্কায় কড়া নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। ১৪টি নির্বাচনী কেন্দ্রকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে।

অন্যান্য ভোট
ভগবন্ত মান পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ায় সঙ্গরুরের সাংসদ পদে ইস্তফা দিয়েছিলেন। অন্য দিকে, উত্তরপ্রদেশের বিধানসভা ভোটে জেতার পর সমাজবাদী পার্টির অখিলেশ যাদব ও আজম খান আজমগড় এবং রামপুরের সাংসদ পদ ছাড়েন। ফলে ওই তিন আসনে উপনির্বাচন হচ্ছে। আম আদমি পার্টির বিধায়ক রাঘব চাড্ডা রাজ্যসভা ভোটে জেতার ফলে দিল্লির রাজেন্দ্র নগরে উপনির্বাচন হচ্ছে।  

অন্যদিকে ঝাড়খণ্ডে মন্ডার আসনের জেভিএম বিধায়ক বান্ধু তিরকে আয়ের সঙ্গে সঙ্গতিহীন মামলায় দোষী ঘোষিত হওয়ায় বিধায়ক পদ হারিয়েছেন। অন্ধ্রপ্রদেশের একটি আসনে উপনির্বাচন হচ্ছে বিধায়কের মৃত্যুর কারণে। সূত্র: আনন্দবাজার পত্রিকা