‘যুদ্ধে যেতে প্রস্তুত চীন, তাইওয়ান যদি স্বাধীনতা ঘোষণা করে’

96

তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করলে চীন যুদ্ধ শুরু করতে দ্বিধা করবে না। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে শুক্রবার চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গহি সাক্ষাতে এই সতর্কবার্তা দেন।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, সিঙ্গাপুরে নিরাপত্তা সম্মেলন ‘সাংগ্রি–লা ডায়ালগের’ ফাঁকে চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীরা বৈঠকে বসেন। বৈঠকের পর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান মন্ত্রীর বরাতে বলেন, অস্টিনকে সতর্ক করে ওয়েই বলেছেন, চীন থেকে তাইওয়ানকে কেউ যদি বিভক্ত করার সাহস করে, তাহলে চীনের সেনাবাহিনী যুদ্ধ শুরু করতে দ্বিধা করবে না। সেটা যেকোনো মূল্যেই হোক না কেন।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, প্রতিরক্ষামন্ত্রী প্রতিশ্রুতি অনুযায়ী বেইজিং তাইওয়ানের স্বাধীনতার যেকোনো চক্রান্ত নস্যাৎ করবে এবং মাতৃভূমির একত্রকরণকে দৃঢ়ভাবে সমর্থন করবে। তাইওয়ান চীনের তাইওয়ান। একে ব্যবহার করে চীনকে দমন করার বিষয়টি কখনোই জয়ী হবে না।

অন্যদিকে মার্কিন প্রতিরক্ষা বিভাগের মতে, অস্টিনের পক্ষ থেকে তাইওয়ান প্রণালিজুড়ে শান্তি ও স্থিতিশীলতার গুরুত্ব পুনর্ব্যক্ত করা হয়। অস্টিন তাইওয়ানের স্থিতাবস্থায় একতরফা পরিবর্তনের বিরোধিতা করে তাইওয়ানের প্রতি আরও অস্থিতিশীল কর্মকাণ্ড থেকে বিরত থাকতে বেইজিংকে আহ্বান জানান।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে জাপান সফরের সময় এক প্রশ্নের জবাবে বলেছিলেন, চীন যদি তাইওয়ান আক্রমণ করে, তবে ওয়াশিংটন তাদের রক্ষা করবে।