সেমিতে যেতে পাকিস্তানকে যা করতে হবে

আগামী ৫ জুলাই লর্ডসে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ। এই ম্যাচে পাকিস্তান যদি বাংলাদেশকে ৩১৬ রানে হারাতে পারে তাহলে তারা সেমিতে উঠবে। অর্থাৎ, প্রথমে ব্যাট করতে পাকিস্তানকে করতে হবে ৪০০। পরে বাংলাদেশকে অলআউট করতে হবে ৮৪ রানের মধ্যে।

আবার পাকিস্তান যদি প্রথমে ব্যাট করে ৩৫০ রান করে তাহলে বাংলাদেশকে তাদের অলআউট করতে হবে ৩৮ রানে। তবে, বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে তাহলে পাকিস্তানের সামনে সেমিফাইনালে খেলার সুযোগ থাকবে না।

ইংল্যান্ড বিশ্বকাপে বুধবার নিউজিল্যান্ডকে ১১৯ রানে হারিয়ে তৃতীয় দল হিসাবে ফাইনালে উঠেছে ইংল্যান্ড। এর আগে সেমিফাইনাল নিশ্চিত করে ভারত ও অস্ট্রেলিয়া। পাকিস্তানের সামনে যে ‘অসম্ভব’ সমীকরণ তাতে ধরে নেওয়াই যায় সেমিতে এই তিন দলের সঙ্গী হবে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড বুধবার লিগ পর্বে তাদের শেষ ম্যাচ খেলে ফেলেছে। সামনে তাদের আর কোনো ম্যাচ নেই। কিউইদের সেমিতে খেলার বিষয়টি এখন নির্ভর করছে বাংলাদেশের উপর। কারণ, ৯ ম্যাচ খেলে ১১ পয়েন্ট নিয়ে কিউইরা এখন পয়েন্ট টেবিলে চতুর্থ অবস্থানে আছে। ৮ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে পঞ্চম অবস্থানে। বর্তমানে নিউজিল্যান্ডের নেট রান রেট ০.১৭৫। আর পাকিস্তানের নেট রান রেট -০.৭৯২।