৮ বছর পর প্রোটিয়াদের বিপক্ষে পাকিস্তানের টেস্ট জয়

17
Social Share

নিউজিল্যান্ড থেকে ধোলাই হয়ে ফিরে প্রবল সমালোচনার মুখে পড়েছিল পাকিস্তান দল। এবার ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট জয়ে সবার মুখ বন্ধ করে দিয়েছে বাবর আজম বাহিনী। করাচি টেস্টে তারা জয় পেয়েছে ৭ উইকেটের ব্যবধানে। দারুণ বোলিংয়ে প্রোটিয়াদের ব্যাটিং ধস নামিয়েছেন নুমান আলি ও ইয়াসির শাহ। তাদের সৌজন্যেই ৮৮ রানের টার্গেট পাওয়া পাকিস্তান ম্যাচ জিতল মাত্র ৪ দিনে।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২২০ রানের জবাবে ৩৭৮ রানে অলআউট হয় পাকিস্তান। লিড আসে ১৫৮ রানের। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৪ উইকেটে ১৮৭ রান তুলে গতকাল তৃতীয় দিন শেষ করে দক্ষিণ আফ্রিকা। অথচ মাত্র ৭০ রানে নেই হয়ে যায় তাদের ৯ উইকেট! দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ২৪৫ রানে। জয়ের জন্য পাকিস্তানের সামনে টার্গেট দাঁড়ায় মাত্র ৮৮ রানের। হাতে ছিল দেড় দিনের বেশি। তবে আজ দ্বিতীয় সেশনেই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান।

২০১৩ সালের পর এই প্রথম প্রোটিয়াদের বিপক্ষে পাকিস্তান সাদা পোশাকে জয় পেল। দ্বিতীয় ইনিংসে ৩৫ রানে ৫ উইকেট নিয়ে প্রোটিয়াদের একাই ধসিয়ে দিয়েছেন ৩৪ বছর বয়সী স্পিনার নুমান। একইসঙ্গে তিনি হয়ে গেছেন টেস্ট অভিষেকে ইনিংসে পাঁচ উইকেট নেওয়া পাকিস্তানের ১২তম বোলার। টেস্ট অধিনায়ক হিসেবে বাবরের পথচলা শুরু হলো জয় দিয়ে। ৭৯ রানে ৪ উইকেট নেন লেগ স্পিনার ইয়াসির। কেশব মহারাজকে চার হাঁকিয়ে দলকে জয় এনে দেন প্রথম ইনিংসে চাপের মুখে সেঞ্চুরি করা ফাওয়াদ আলম।