৮ বছরের টেস্ট ক্যারিয়ারে বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি রোহিত শর্মার

62
Social Share

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্ট লিডসে হারার পর থেকে ভারতের টপ অর্ডারের ব্যাটসম্যানদের নিয়ে বিতর্কের শেষে নেই। এরই মধ্যেই জ্বলে উঠলেন রোহিত শর্মা। ওভাল টেস্টের তৃতীয় দিন রোহিত শর্মা করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। যা ভারতীয় দল ও বিরাট কোহলিকে কিছুটা হলেও স্বস্তি দিল। পাশাপাশি রোহিতের ব্যাটে ওভাল জয়ের স্বপ্ন দেখাও শুরু করে দিল ভারত।

আট বছরের টেস্ট ক্যারিয়ারে বিদেশের মাটিতে এই প্রথম সেঞ্চুরি পেলেন হিটম্যান। ২০১৩ সালে কলকাতার ইডেন গার্ডেনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেছিলেন রোহিত শর্মা। এরপর থেকে ৮টি সেঞ্চুরি এসেছে হিটম্যানের ব্যাট থেকে। ২০১৯ সালের অক্টোবরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সফর চলাকালীন শেষ সেঞ্চুরি করেছিলেন রোহিত। তারপর ভারত-ইংল্যান্ড চলতি সিরিজে সেঞ্চুরি পেলেন তিনি। এর আগে দ্বিতীয় টেস্টে সেঞ্চুরির কাছাকাছি গিয়েছিলেন তিনি। লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৮৩ রান করে আউট হয়ে যান। গতকাল শনিবার (৩ সেপ্টেম্বর) ওভালে ২০৫ বলে শতরান পূর্ণ করেন রোহিত।

বিশেষ করে ইংল্যান্ড সফর হলেই চোখে পড়ে ভারতের টপ অর্ডারের ব্যাটিং লাইন আপের চরম ব্যর্থতা। এই ইংল্যান্ড সফরও ব্যতিক্রম নয়। রোহিত শর্মা চতুর্থ টেস্টে সেঞ্চুরি করেছেন ঠিকই, কিন্তু এর আগের ৩টি টেস্টে সেই অর্থে বেশি কিছু করতে পারেননি। যা নিয়ে প্রশ্নও উঠছিল। এর আগে, লর্ডসে কেএল রাহুল সেঞ্চুরি করেছিলেন। এছাড়া বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারার ব্যাটে সেই অর্থে বড় রান নেই।

ইংল্যান্ডে খেলার ক্ষেত্রে বার বার বলা হয়, দলের একজনও যদি বড় রান করে দেন তাহলে বোলারদের লড়াই করতেও সুবিধা হয়। এই সিরিজে লর্ডস টেস্টে যা দেখা গিয়েছিল। ওভালে আপাতত সেই দায়িত্বই নিজের কাঁধে তুলে নিয়েছেন রোহিত শর্মা। দলের সিনিয়র ক্রিকেটার হিসেবে এই দায়িত্বটা রোহিত-বিরাট-পূজারাদের নিতেই হবে।