৭ দিনেই যেভাবে ফিরে পাবেন ত্বকের উজ্জ্বলতা

35
Social Share

উজ্জ্বল ও দাগহীন ত্বক সবাই চায়। অস্বাস্থ্যকর খাবার ও কেমিকেল ব্যবহার বেড়ে যাওয়ায় আমাদের সবার স্কিনেই অনেক প্রভাব পড়ছে।  এতে করে স্কিন বুড়িয়ে যাওয়া থেকে শুরু করে নানা সমস্যা দেখা দিচ্ছে। তবে জীবনযাপন ঠিক করতে পারলে আমাদের স্কিন সুন্দর করা সম্ভব। চলুন জেনে নেওয়া যাক যেসব নিয়ম মেনে চলা দরকার।

১. যেখানেই যান কিন্তু বাড়ি ফিরে এসে রাতে ঘুমানোর আগে অবশ্যই ত্বক ভালোভাবে পরিষ্কার করতে হবে। যত রাতই হোক না কেনো কখনই ত্বক পরিষ্কার না করে ঘুমানো যাবে না। নইলে বাইরের ময়লা ত্বকে বসে গিয়ে ভেতরে ঢুকে যাবে ত্বকের। ঘুমানোর আগে অবশ্যই মুখ ভালো কোনো ফেস ওয়াস দিয়ে ধুয়ে নিজের ত্বক অনুযায়ী ক্রিম অথবা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। আবার ভালো একটি নাইট ক্রিমও ব্যবহার করতে পারেন।

২. শাক সবজি, ফলমূল বেশি রাখতে হবে আপনার ডায়েটে। এর থেকেই শরীরের প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, প্রোটিন, কার্বোহাইড্রেট পাওয়া যায় সহজে। তেল মশলা ও ফাস্ট ফুড এড়িয়ে চললে খুবই ভালো।

৩. পর্যাপ্ত ঘুমটাও খুব জরুরি। সারারাত জেগে কাজ করা যেমন শরীরের জন্যে খারাপ, তেমন স্কিনেও এটি প্রভাব ফেলতে থাকে।

৩. নিজের ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার বাছতে করতে হবে। যেমন শুষ্ক ত্বকের জন্য একরকম, মিশ্র ত্বকের জন্য একরকম। প্রয়োজনে হারবাল কোন উপাদান দিয়ে ফেসপ্যাক তৈরি করে লাগাতে পারেন।

৪. প্রতিদিন গোসল করবেন। গোসল করার সময় যে সাবান ব্যবহার করছেন তা যদি গ্লিসারিন সম্পন্ন হয় তাহলে শরীর ও ত্বকের জন্য চমৎকার ভাবে উপকার করে উজ্জ্বলতা এনে দিয়ে।