৪৫ টাকা ফি-তেই আখাউড়া দিয়ে ভারত

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে যেতে নতুন করে জনপ্রতি ৪৫ টাকা হারে ‘ফি’ দিতে হবে যাত্রীদের। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই যাত্রীদের ‘অতিরিক্ত’ এ টাকা গুনতে হবে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

এ বন্দর দিয়ে যাতায়াত করতে ভ্রমণ কর বাবদ যাত্রীদের এখন ৫০০ টাকা হারে ফি দিতে হয়। জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত রসিদে সোনালী ব্যাংক কর্তৃপক্ষ ওই টাকা আদায় করে। কাস্টমস কর্তৃপক্ষের কাছে ওই রসিদ দিয়ে নাম তালিকাভুক্ত করতে হয়।

খোঁজ নিয়ে জানা যায়, বন্দর ব্যবহারের জন্য প্রত্যেক যাত্রীকে নির্ধারিত হারে ফি দেওয়ার নিয়ম রয়েছে। একাধিক বন্দরে এটা চালু থাকলেও আখাউড়ায় ছিল না। প্রথমে জানুয়ারির ১৫ তারিখ থেকে নতুন করে ৪৫ টাকা হারে ফি নেওয়ার সিদ্ধান্ত হয়। তবে অফিশিয়াল বিভিন্ন কারণে সেটা সম্ভব না হওয়ায় ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে নেওয়ার প্রাথমিক আলোচনা হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মো. হারুণুর রশিদ গত বুধবার সন্ধ্যায় কালের কণ্ঠকে জানান, স্থলবন্দর কর্তৃপক্ষ চাইছেন তাঁদের ফির পাশাপাশি ভ্রমণ করও একই জায়গা থেকে নিতে। এটা হওয়ার সম্ভাবনা আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ বিষয়ে নির্দেশনা দিলে কার্যকর করা হবে। তবে এখন পর্যন্ত কোনো নির্দেশনা পাওয়া যায়নি।