৩৭০ ধারা বাতিলের পর প্রথম নির্বাচন শুরু হল জম্মু ও কাশ্মীরে

2
Social Share

শ্রীনগর: জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা বাতিলের পর প্রথমবার উপত্য়কায় ভোটগ্রহণ চলছে। শনিবার সকাল ৭টা থেকে দুপুর দু’টো পর্যন্ত জম্মু-কাশ্মীরে জেলা উন্নয়ন পরিষদের ভোটগ্রহণ চলছে। কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর এই প্রথমবার উপত্য়কায় ভোটগ্রহণ হচ্ছে। তাই নিরাপত্তা আঁটোসাঁটো করা হয়েছে।

জেলা উন্নয়ন পরিষদের নির্বাচনের পাশাপাশি, ১২,১৫৩ টি পঞ্চায়েত আসনেও ভোট হবে। এগুলির মধ্য়ে ১১ হাজার ৮১৪টি কাশ্মীরে, বাকিগুলো জম্মুতে।

করোনা পরিস্থিতিতে সুরক্ষাবিধি মেনে ভোটগ্রহণ চলছে বলে জানান আধিকারিকরা। এই নির্বাচনে ১৪৭৫ জন প্রার্থীর ভাগ্য়পরীক্ষা হতে চলেছে। মোট ৮ দফায় ২৮০টি আসনে ভোটগ্রহণ হবে। ভোটগ্রহণ পর্ব শেষ হবে ১৯ ডিসেম্বর। ফলপ্রকাশ হবে ২২ ডিসেম্বর।

নির্বাচনে ত্রিমুখী লড়াই হতে চলেছে। নির্বাচনে লড়ছে মূলত পিপলস অ্য়ালায়েন্স ফর গুপকর ডিক্লিয়ারেশন, ন্যাশনাল কনফারেন্স-সহ কাশ্মীরের বিভিন্ন ছোট রাজনৈতিক দলের জোট অর্থাৎ গুপকার জোটের বিরুদ্ধে বিজেপি।

মোট ২৮০টি জেলা উন্নয়ন পরিষদের আসনের মধ্য়ে ১৪০টি করে জম্মু ও কাশ্মীরে রয়েছে। প্রথম দফায় ৪৩টি কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে। এর মধ্য়ে ২৫টি কাশ্মীরে ও ১৮টি জম্মুতে। ১৪৭৫ জন প্রার্থীর মধ্য়ে প্রথম দফায় ২৯৬ জন লড়াই করছেন।