৩৭০ অনুচ্ছেদ বাতিলে উপকৃত কাশ্মীর, ধর্মীয় স্বাধীনতা পেয়েছেন শিয়ারা

Social Share

ভারতের সংবিধানে কাশ্মীরকে যে বিশেষ স্বায়ত্বশাসিত এলাকার মর্যাদা দিয়েছিল ৩৭০ ধারা- গত বছর তা বাতিল করে দেয় ভারত সরকার। এর ফলে উপকৃত হয়েছে কাশ্মীর। সেই সঙ্গে ধর্মীয় স্বাধীনতা পেয়েছেন লাদাখে বসবাসরত শিয়া সম্প্রদায়ের মানুষেরা। বর্তমানে তারা ধর্মীয় স্বাধীনতার পাশাপাশি দেশের অন্যান্য জায়গার নাগরিকদের মতো সকল বিষয়ে সমান অধিকার ভোগ করছেন।

আগে জম্মু-কাশ্মীরে শিয়া সম্প্রদায়ের লোকজন সংখ্যালঘু হিসেবে বিবেচিত হতো।  কিন্তু ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর তারা সেখানে এখন আর সংখ্যালঘু নন, বরং পূর্ণ মর্যাদার একটি সম্প্রদায়।  ৩৭০ অনুচ্ছেদ বাতিলই তাদেরকে এই বিশেষ মর্যাদা দিয়েছে।

শুধু কাশ্মীর নয়, ভারত সরকারের এই সিদ্ধান্তের ফলে লাদাখেও একই ধরনের সুবিধা পেয়েছে সেখানকার বাসিন্দারা। বর্তমানে তারা সেখানে নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালন করছেন এবং স্বাধীনভাবে চলাফেরা করছেন।  নিজস্ব রীতি অনুযায়ী তারা পালন করছেন ধর্মীয় সকল উৎসব।

কারগিলে শিয়া সম্প্রদায়ের সামাজিক অধিকার কর্মী সুবহান জাফরি বলেন, ভারতে বিশেষ করে কারগিলে এখন আমরা সম্পূর্ণ স্বাধীন ও মুক্ত।  আমরা আমাদের মত করে নামাজ ও অন্যান্য ধর্মীয় উপাসনা করতে পারছি।  আমরা সব ধরনের ধর্মীয় উৎসব স্বাধীনভাবে পালন করছি।  কারগিলে জন্ম নিয়ে আমরা সৌভাগ্যবান বলে অনুভব করছি। সূত্র: ইন্ডিয়া ব্লুমস