৩১ অক্টোবরের মধ্যে ভ্যাট নিবন্ধন না করলে শাস্তি

এবার অনলাইন ভ্যাট নিবন্ধনের শেষ সময় ৩১ অক্টোবর। এ সময় আর বাড়ানো হচ্ছে না। এ সময়ের মধ্যে নিবন্ধন না নিলে ব্যবসায়ীদের ১০ হাজার টাকা জরিমানার ক্ষেত্রে ছাড় দেওয়া হবে না বলেও জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, এ পর্যন্ত নিবন্ধন হালনাগাদ করেছে প্রায় ৬৫ হাজার প্রতিষ্ঠান। এখনো সক্ষম অনেক প্রতিষ্ঠান নিবন্ধনের আওতায় আসেনি। ফলে পরবর্তী সময়ে ব্যবসায়িক কার্যক্রম কিংবা আমদানি-রপ্তানিতে সমস্যায় পড়তে পারে নিবন্ধনহীন প্রতিষ্ঠানগুলো।

নিবন্ধন হালনাগাদ করার (৯ সংখ্যার স্থলে ১৩ সংখ্যার নিবন্ধন) জন্য সরকার সময়সীমা এক দফায় বাড়ালেও তাতে কাঙ্ক্ষিত সাড়া মেলেনি। ফলে সময়সীমা শেষ হওয়ার পর নিবন্ধনের আওতার বাইরে থাকা প্রতিষ্ঠানের বিষয়ে কঠোর অবস্থান নিতে যাচ্ছে এনবিআরকে।

আগামী ৩১ অক্টোবরের মধ্যে নিবন্ধন না নিলে ব্যবসায়ীদের ১০ হাজার টাকা জরিমানার ক্ষেত্রে ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছে এনবিআর।

এনবিআর সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে সময়সীমা আর না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিবন্ধনহীন ওইসব প্রতিষ্ঠানের অনুকূলে ব্যাংকগুলো কোন ধরনের ঋণপত্র ইস্যু করতে পারবে না। ফলে আটকে যাবে আমদানি-রপ্তানি কার্যক্রম। কোনো ধরনের দরপত্র কার্যক্রমে অংশ নিতে পারবে না।

সরকার চলতি বছরের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর করেছে। নতুন আইন অনুযায়ী, অনলাইনে নিবন্ধনের মাধ্যমে প্রতি মাসে ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে রিটার্ন দাখিল করতে হবে।