৩০ দিন ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ঢোকা যাবে না : ট্রাম্প

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে ৩০ দিনের জন্য ইউরোপের দেশগুলো থেকে সব ধরনের ভ্রমণকারীকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কাল শুক্রবার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে যুক্তরাজ্য এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

গতকাল বুধবার রাতে ট্রাম্প জানিয়েছেন,  চীন এবং করোনাভাইরাসে আক্রান্ত অন্য দেশগুলোর ব্যাপারে যুক্তরাষ্ট্রের নেওয়া কড়া পদক্ষেপ অনুসরণ করতে ব্যর্থ হয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ফলে ইউরোপ থেকে আসা অনেকের মাধ্যমে যুক্তরাষ্ট্রে ভাইরাসটি ছড়িয়েছে।

তিনি আরো বলেন, আমাদের শীর্ষ সরকারি স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে পরামর্শ করার পরে আমি সিদ্ধান্ত নিয়েছি যে, মার্কিন নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি গরুত্ব সহকারে বিবেচনায় রেখে ইউরোপের সব ধরনের ভ্রমণকারী ৩০ দিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না।

তিনি আরো বলেন, যেসব মার্কিন নাগরিক বর্তমানে ইউরোপের দেশগুলোতে আছেন, তারাও এই সিদ্ধান্তের আওতায় পড়বেন।

তিনি এক টুইট বার্তায় লেখেন, আমাদের বর্তমান চ্যালেঞ্জ করোনোভাইরাস মোকাবেলায় ফেডারেল সরকারের ক্ষমতা পুরোপুরি ব্যবহার করার জন্য আমি সম্পূর্ণভাবে প্রস্তুত আছি।

মার্কিন নাগরিকদের উদ্দেশ্য করে আরেক টুইট বার্তায় তিনি লেখেন, শান্ত থাকুন। এটি (করোনাভাইরাসের প্রভাব) চলে যাবে। সত্যিই এটা নিয়ে কাজ চলছে।