২ কিলোমিটার পিছিয়ে গিয়েছে চিনা সেনা, ধরা পড়ল উপগ্রহ চিত্রে

Social Share

নয়াদিল্লি: গত ১৫ জুন রাতে পূর্ব লাদাখের গালওয়ানে চিনা সেনার সঙ্গে তীব্র সংঘর্ষে শহিদ হন ২০ জন ভারতীয় সেনা এবং আহত হন অন্তত ৭৬ জন সেনা। এই ঘটনার পর তীব্র উত্তেজনা বিরাজ করে ভারত ও চিনের মধ্যে। উত্তেজনা কমাতে ভারত-চিন উভয় পক্ষই সচেষ্ট হয়। দফায় দফায় আলোচনায় বসে দু’দেশের শীর্ষ পর্যায়ের সেনা আধিকারিকরা।

রবিবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই ফোনে প্রায় দুই ঘন্টা কথা বলেন, তারপরেই ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া শুরু করে চিন। ডিসএনগেজমেন্ট প্রক্রিয়ায় অবশেষে দু’দেশই সীমান্ত থেকে সেনা সরানোর বিষয়ে ঐক্যমতে আসে।

উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, গালোয়ান নদী উপত্যকা থেকে ২ কিলোমিটার পিছিয়ে গিয়েছে চিনের সেনাবাহিনী। লাদাখের তিনটি জায়গা– গালওয়ান উপত্যকা, হট স্প্রিং এবং গোগরা থেকে বাফার জোন বাদ দিয়ে ২ কিলোমিটার করে পিছিয়ে গিয়েছে চিনা সেনা। ভারতও সেনা সরিয়ে নিয়েছে।

এর আগে ২৮ জুন উপগ্রহ চিত্রে দেখা গিয়েছিল, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার উভয় দিকেই চিনা নির্মাণের ছবি। ছবিতে দেখা যায়, ভারতীয় ভুখণ্ডে ৪২৩ মিটার ঢুকে পড়েছে চিনা সেনা। তবে ৬ জুলাই, সোমবার পাওয়া ছবিতে দেখা গিয়েছে, নির্মাণগুলি নেই এবং জায়গাটি পরিষ্কার।