২০ জঙ্গি ঘাঁটি সক্রিয় করেছে পাকিস্তান, দাবি ভারতের

সম্প্রতি ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার পর থেকে জম্মু কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে। ভারতীয় কর্তৃপক্ষের দাবি, জম্মু ও কাশ্মীরে শান্তি শৃঙ্খলাতে বিঘ্ন ঘটানোর জন্য পাকিস্তান মরিয়া হয়ে পড়েছে। জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের প্রবেশ করানোর জন্য ২০ টি জঙ্গি ঘাঁটি এবং তাঁর সঙ্গে ২০ টি লঞ্চ প্যাড এলওসির সঙ্গে সক্রিয় করেছে।

ভারতীয় গোয়েন্দা সূত্র বলছে, পাকিস্তানে জঙ্গিঘাঁটি  এবং লঞ্চপ্যাডগুলির প্রতিটিতে ৫০ জন করে জঙ্গি থাকতে পারে। তাঁরা সেখান থেকেই বিভিন্ন ধরনের কার্যকলাপ শুরু করেছে।

ভারতের সরকারি সূত্রে জানা গেছে, ২০ টি জঙ্গি ঘাঁটি এবং ২০ টি লঞ্চ প্যাডকে সক্রিয় করেছে পাকিস্তান । যেকোনভাবেই হোক তারা উপত্যকার শান্তি নষ্ট করার জন্যই এই কাজ করছে। তবে ভারতীয় সেনারাও প্রস্তুত উত্তর দেওয়ার জন্য। পাহাড়ে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। সব দিক নজরে রাখা হচ্ছে।

জম্মু ও কাশ্মীরের ডিরেক্টর জেনারেল দিলবাং সিং জানিয়েছেন, ২০০-৩০০ জঙ্গি সক্রিয় হয়ে রয়েছে তবে সংখ্যাটা বাড়তে বা কমতেও পারে। তাঁরা জম্মু কাশ্মীরে হামলার জন্য প্রস্তুত হয়ে রয়েছে।

তিনি জানান, কাশ্মীর ও জম্মু তে ক্রমাগত দুই দেশের মধ্যে সংঘর্ষ হয়েই চলেছে। পাকিস্তানি সেনা উপত্যকার এলওসি-সহ বিভিন্ন জায়গায় যুদ্ধ বিরতি সংঘর্ষ চালিয়ে যাচ্ছে।

ভারতীয় সরকারি সূত্র জানিয়েছে, পাকিস্তানের লস্কর-ই-তৈয়বা, হিজবুল মুজাহিদিন, জইশ-ই-মোহাম্মদের শীর্ষ কর্মকর্তারা একটি বৈঠক করেছেন। সেখানে উপত্যকার সংবেদনশীল জায়গাগুলিতে আক্রমনের বিষয়ে নিয়ে তারা আলোচনা করেন।

সূত্র : কোলকাতা২৪