‘২০২১ সাল হবে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য ঐতিহাসিক’

69
Social Share

বিশেষ প্রতিনিধি: ২০২১ সাল ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য ঐতিহাসিক বছর হসেবে গণ্য হবে কারণ উভয় দেশই একাত্তরের মুক্তিযুদ্ধের পঞ্চাশতম বার্ষিকী উদযাপন করতে যাচ্ছে।

ভার্চুয়াল ব্রিফিংয়ে, ভারতের পরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ভারত ও বাংলাদেশ এই বছর ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক উদযাপন করছে এবং বাংলাদেশ থেকে ত্রি-সেবা দলটি সরকারের আমন্ত্রণে ভারত প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে সফর করছে।

ভারতের ইতিহাসে তৃতীয়বারের মতো কোনও বিদেশি সামরিক বাহিনী দিল্লীর রাজপথে জাতীয় কুচকাওয়াজে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। এটি বিশেষ তাৎপর্যপূর্ণ কারণ, ২০২১ সালে মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্ণ হচ্ছে, যার মাধ্যমে বাংলাদেশ অত্যাচার ও নিপীড়নের কবল থেকে মুক্ত হয়ে একটি স্বাধীন জাতি হিসেবে আত্মপ্রকাশ করেছিল।

এমইএর মুখপাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুষ্ঠিত ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের কথা স্মরণ করে বলেন, ভারত,বাংলাদেশ মুক্তিযুদ্ধের পঞ্চাশতম বার্ষিকী উদ্যাপনের জন্য সম্মিলিতভাবে কয়েকটি কার্যক্রম পরিচালনা করবে। ৫০ বছর আগে যে বাহিনী একসঙ্গে লড়াই করেছে, এখন তারা গর্বের সঙ্গে এগিয়ে যাবে। বাংলাদেশ সেনাবাহিনী স্বাধীনতা, ন্যায়বিচার এবং তাদের জনগণের পক্ষে লড়াই করা সাহসী মুক্তিযোদ্ধাদের উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাবে।

ভারতের গণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১২২ সদস্যের একটি দল বিশেষ আইএএফসি-১৭ বিমানে ভারতের উদ্দেশে রওনা হয়েছে। দলটি ২৬ জানুয়ারি গণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে। টি এন।