১৯৩ আসনে রফা বাম-কংগ্রেস জোটের

95
Social Share

অবশেষে ভারতের পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনে আসন রফা নিয়ে অনেকটাই এগোল বাম-কংগ্রেস। নতুন করে ১১৬ আসনে আসন রফা হয়েছে। দু’দলের নেতাদের সিদ্ধান্ত, ৪৮ আসনে প্রার্থী দেবে কংগ্রেস,৬৮ আসনে প্রার্থী দেবে বামেরা। বৃহস্পতিবার যৌথ সাংবাদিক বৈঠকে বামফ্রন্ট চেয়ারম্য়ান বিমান বসু জানান, আগামী দিনে বাকি আসনেও রফাসূত্র বেরোবে বলেই তাঁর বিশ্বাস। পাশাপাশি ২৮ ফেব্রয়ারি ব্রিগেড সমাবেশে এবারই প্রথম বাম কংগ্রেসকে একসঙ্গে দেখা যাবে বলেও এদিন জানানো হয়েছে। আমন্ত্রণ জানানো হবে, রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীকেও। বাম-কংগ্রেস জোটের আনুষ্ঠানিক প্রচার শুরু হবে সে দিন থেকেই।
গত সোমবারও আসন রফা নিয়ে বৈঠকে বসেছিল রাজ্যের এই দুই বিরোধী দল। সেদিনের বৈঠকে ৭৭টি আসনে রফা হয়। এদিনের বৈঠকে নতুন করে ১১৬টি আসনের রফাসূত্র বেরোল। ফলে এখনও পর্যন্ত ২৯৪ আসনের মধ্য়ে সব মিলিয়ে ১৯৩ আসন চূড়ান্ত। বাকি ১০১টি আসন নিয়ে আবার বৈঠক হবে। এদিনের বৈঠকে বামেদের পক্ষ থেকে ছিলেন ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। কংগ্রেসের পক্ষ থেকে ছিলেন প্রদেশ সভাপতি অধীররঞ্জন চৌধুরী, বিরোধী দলনেতা আব্দুল মান্নানরা।

কংগ্রেসের সঙ্গে কথা বলার সময় যাতে নিজেদের মধ্যে কোনও মতানৈক্য না হয় সে জন্য বামফ্রন্ট আগেই নিজেদের মধ্য়ে আলোচনা সেরে নিয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী বলেন, ‘আমরা নিজেদের মধ্যে বোঝাপড়ার বাতাবরণ তৈরি করে জোটের আলোচনাকে আর এক ধাপ এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছি। প্রথম ধাপে আমরা আলোচনায় ৭৭টি আসন সম্পূর্ণ করেছিলাম। আজ আরও ১১৬টি আসনে সমঝোতা করে ফেলেছি। তার মধ্যে কংগ্রেস ৪৮টি ও বামেরা ৬৮টি আসনে প্রার্থী দেবে।’ অন্যদিকে, ফুরফুরা শরিফের পীরজাদা আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টকে নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানানো হয়েছে। তবে জোটের সম্ভাবনা এখনও খোলা বলেই খবর।প্রসঙ্গত, ২০১৬ সালের নির্বাচনে জেতা ৭৭ আসন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে যৌথভাবে। ওই ৭৭ আসনের মধ্যে কংগ্রেসকে ৪৪টি আসন ছেড়ে দিতে রাজি হয়েছে বামেরা। সে ক্ষেত্রে তারা লড়বে ৩৩টি আসনে। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে জোট গড়েছিল বামফ্রন্ট এবং কংগ্রেস। কিন্তু, ভোটের ফল জোটের পক্ষে যায়নি। সূত্র: এইসময়