১৭ মার্চ থেকে আর ম্যানুয়াল নামজারি নয়

Social Share

ভূমির নামজারির জন্য আগামী ১৭ মার্চ থেকে আর কোনো ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবে না। এমনকি বিদ্যুতের সুবিধাবঞ্চিত ভূমি অফিসগুলোতেও সৌরবিদ্যুতের সুবিধা নিশ্চিত করে ই-নামজারি চালু করা হবে। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী গতকাল রবিবার ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বিভাগীয় কমিশনার সমন্বয়সভায় এই ঘোষণা দিয়েছেন।

ভূমিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় অতি জরুরি ভিত্তিতে কারো ভূমি নামজারির প্রয়োজন হলে বিশেষ ফির বিনিময়ে সেবা দেওয়া যায় কিনা সে বিষয়টি খতিয়ে দেখতে বিভাগীয় কমিশনারদের নির্দেশ দেওয়া হয়। মন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের বছরেই ভূমি অফিসে নামজারির আবেদনপ্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড করার প্রতিশ্রুতি বাস্তবায়নে আমরা বদ্ধপরিকর।’

সমন্বয়সভার আগে একই স্থানে মাঠ পর্যায়ে সহকারী কমিশনারদের (ভূমি) অনুকূলে ডাবল কেবিন পিকআপ হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন সহকারী কমিশনার (ভূমি) ও রাজস্ব সার্কেলের (এসিল্যান্ড) অনুকূলে ৫৫টি ডাবল কেবিন পিকআপ হস্তান্তরের মধ্য দিয়ে সব (৪৯৪টি) উপজেলা ভূমি অফিসে ও রাজস্ব সার্কেলে দাপ্তরিক গাড়ি বরাদ্দ সম্পন্ন করা হয়।

সমন্বয়সভায় অন্যদের মধ্যে ভূমিসচিব মাক্ছুদুর রহমান, মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন শাখার অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, উপসচিব কামরুল ইসলাম চৌধুরী ও পিকআপ সরবরাহকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।