১৫ দেশে বড় পদে ২০০ ভারতীয় বংশোদ্ভূত, মন্ত্রী ৬০

21
Social Share

ভারতীয় বংশোদ্ভূত দুই শতাধিক ব্যক্তি বিশ্বের প্রায় ১৫টি দেশে ক্ষমতার শীর্ষ অবস্থানে রয়েছেন। ভারতীয় বংশোদ্ভূতরা যেসব দেশে ক্ষমতার প্রায় শীর্ষ পর্যায়ে রয়েছেন, তার মধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য রয়েছে।

২০২১ সালে ভারতীয় বংশোদ্ভূত সরকারি নেতাদের তালিকা প্রকাশ করা হয়েছে গত সোমবার। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান বিশ্বের বিভিন্ন দেশের সরকারি ওয়েবসাইট ঘেঁটে এবং বিভিন্ন দেশের প্রশাসনের সম্পর্কে তথ্য সংগ্রহ করে তালিকাটি প্রকাশ করেছে।

তাতে বলা হয়েছে, দুই শতাধিক ভারতীয় বংশোদ্ভূত পৃথিবীর অন্তত ১৫টি দেশে ক্ষমতার প্রায় শীর্ষ পদে পৌঁছে গেছেন। এমনকি তাদের মধ্যে ৬০ জন মন্ত্রী পদে রয়েছেন।

ইন্ডিয়াস্পোরা সংস্থার প্রতিষ্ঠাতা এম আর রাঙ্গাস্বামী বলেন, ভারতীয় বংশোদ্ভূত কোনো নারী বিশ্বের প্রাচীনতম গণতন্ত্রের দেশে ভাইস প্রেসিডেন্ট হওয়াটা ব্যাপক সম্মানের। এবার প্রেসিডেন্ট দিবসে এ বিষয়ের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে ভারতীয় বংশোদ্ভূত যারা গুরুত্বপূর্ণ পদে রয়েছেন, তাদের তুলে ধরতে চেয়েছিলাম।

কমলা হ্যঅরিসকে উদ্ধৃত করে তিনি আরো বলেন, এই নেতারা ভবিষ্যত প্রজন্মের জন্য উত্তরাধিকার তৈরি করছেন এবং তারা যেখানে কাজ করছেন, সেসব জায়গায় আমাদের সম্প্রদায়ের উপাদান ছড়িয়ে দিচ্ছেন।

যে দেশগুলোতে ভারতীয় বংশোদ্ভূত মন্ত্রীর সংখ্যা সবচেয়ে বেশি, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত।

ওই সমীক্ষায় আরো বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন প্রান্তে বাস করেন প্রায় তিন কোটি ২০ লাখ ভারতীয় বংশোদ্ভূত। তাদের মধ্যে এই দু’শ জন পূর্ণমন্ত্রী, মন্ত্রী পরিষদ সচিব, সাংসদ, কূটনীতিবিদ বা কেন্দ্রীয় ব্যাংকের প্রধান পদে রয়েছেন।

তালিকায় সবার উপরে নাম রয়েছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের। এছাড়া ওই তালিকায় রয়েছেন পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কোস্টা, গায়ানার প্রেসিডেন্ট মুহাম্মদ ইরফান, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ যুগনাউথ, মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিং রুপুন, ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেল, কাউন্সিলর অব এক্সচেকার ঋষি সুনকের মতো উল্লেখযোগ্য নাম।

সূত্র: মানি কন্ট্রোল