১২ আগস্ট বাজারে আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন

Social Share

মস্কো: গামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক যৌথভাবে করোনার ভ্যাকসিন তৈরি করল। দীর্ঘদিন ধরেই খবর ছিল আগস্টেই বাজারে আসছে রাশিয়ার করোনা ভ্যাকসিন। এবার সেই ভ্যাকসিনের দিনক্ষণ ঘোষণা করল রাশিয়া। ১২ আগস্ট সেটি আনুষ্ঠানিকভাবে নথিভুক্ত করা হবে। তার পরেই সেটি বাজারে লঞ্চ করা হবে।

রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছেন, রাশিয়ার তৈরি ভ্যাকসিন রেজিস্ট্রেশনের জন্য প্রস্তুত। আপাতত ভ্যাকসিনটির তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। সেটিও শেষের পথে। তৃতীয় ধাপের ট্রায়াল খুবই গুরুত্বপূর্ণ। এই ভ্যাকসিনটি সুরক্ষিত কিনা এই পর্যায়ে সেটি সম্পূর্ণ নিশ্চিত করা হবে। প্রথমে চিকিৎসা ব্যবস্থার সঙ্গে জড়িত ব্যক্তি এবং প্রবীণ নাগরিকদের এই ভ্যাকসিন দেওয়া হবে। তারপরই বাজারে চলে আসবে এটি।

ওলেগ গ্রিদনেভ বলেন, ১২ আগস্ট নথিভুক্ত করার পরে চূড়ান্ত পর্যায়ে এটির কার্যকারিতা এবং সুরক্ষা পরীক্ষা করে দেখা হবে। রেজিস্ট্রেশনের পর প্রায় ১,৬০০ জনের উপরে এটি প্রয়োগ করা হবে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, এরপরে ২০২০ সালের অক্টোবর থেকেই রাশিয়ায় বিপুল সংখ্যায় এই ভ্যাকসিন তৈরির কাজ শুরু করা হবে। তখন সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে এই ভ্যাকসিন।