হাফিজ-খোকন সহ বিএনপির তিন নেতার জামিন

ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদসহ বিএনপির তিন নেতার জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত। অন্য দুজন হলেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও জাতীয়তাবাদী হকার্স দলের সাবেক সাধারণ সম্পাদক মকবুল হোসেন।

বৃহস্পতিবার তাদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এ সময় হাইকোর্টের সামনে পুলিশের কাজে বাধা দেয়ার ঘটনায় শাহবাগ থানার মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক দেলোয়ার হোসেন। অন্যদিকে তাদের আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ ১০ হাজার টাকা মুচলেখায় তাদের জামিন মঞ্জুর করেন।

এর আগে দুপুরে সুপ্রিম কোর্ট এলাকা থেকে ডিবি পুলিশ হাফিজকে আটক করে। একই দিন সকালে সুপ্রিম কোর্টের মাজার গেট থেকে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনকে আটক করে পুলিশ। এছাড়া মবকুলকে আটক করে পুলিশ।

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের নেতাকর্মীরা গত মঙ্গলবার সুপ্রিম কোর্টের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। একপর্যায়ে পুলিশের সঙ্গে তাদের ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে।

ওই ঘটনায় সরকারি কাজে বাধা দেয়া, অগ্নিসংযোগ ও গাড়ি ভাঙচুরের অভিযোগ এনে শাহবাগ থানায় মামলা করে পুলিশ। মামলায় ১৫-২০ জনের নাম উল্লেখ করে ৫০০ অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়।