হঠাৎ সিঙ্গেল হলে যা করবেন

73
সিঙ্গেল
Social Share

দীর্ঘদিন সম্পর্কের পর হঠাৎ কোনো কারণে বিচ্ছেদ হয়ে সিঙ্গেল হলে সঙ্গীকে ভুলে যাওয়া কষ্টের। এ সময় নিঃসঙ্গতা জেঁকে বসে। যুগল জীবনের অভ্যস্ততা হুট করে বিদায় হলে এমনটা হওয়া স্বাভাবিক। কিন্তু জীবন তো এমনই, উত্থান-পতন থাকবেই। তাই এই নিঃসঙ্গতা থেকে মুক্তির উপায় খুঁজে বের করতেই হবে।

ভারতের বিখ্যাত ফ্যাশন ও জীবনধারাবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে হঠাৎ নিঃসঙ্গ হলে কী করণীয়, সে সম্পর্কে কিছু পরামর্শ দেওয়া হয়েছে। আসুন, সেগুলো জেনে নিই—

Read more:

নিজেকে সময় দিন

আপনি যত দিন না পুরোপুরি প্রস্তুত হচ্ছেন, তত দিন সামাজিকীকরণ বা নতুন সম্পর্কে জড়ানোর কথা ভাববেন না। হারানো প্রেমের বেদনার ভার তো বইতেই হবে। সেটা মেনে নিন। নিজেকে সময় দিন আর একা থাকাটা উপভোগ করুন। সম্পর্কে জড়ানোর জন্য তাড়াহুড়ো করবেন না।

প্রাক্তনকে নিয়ে কথা নয়

সাবেক প্রেমিকা সম্পর্কে বন্ধুবান্ধব বা পরিবারের কারও সঙ্গে কথা বলবেন না। কেন আপনাদের বিচ্ছেদ হলো, তা নিয়ে তো মানুষজনের কৌতূহল থাকবেই। কিন্তু আপনি তো কাউকে ব্যাখ্যা করার জন্য দায়বদ্ধ নন। যারা এ নিয়ে অধিক আগ্রহী, তাদের সরাসরি বলে দিন, এ বিষয়ে কথা বলতে চান না।

স্মরণচিহ্ন দূর করুন

সাবেকের যত স্মরণচিহ্ন, মুছে ফেলুন। হতে পারে তা পুরোনো ছবি, কাপড়চোপড় বা উপহার, সেসব ব্যবহার করবেন না। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সামাজিক যোগাযোগমাধ্যম থেকে দূরে থাকা। আপনি তাকে ব্লক করে দিতে পারেন এবং অন্তর্জালে এ নিয়ে যত কথা, সব এড়াতে পারেন।

নিজের কথা ভাবুন

এ সময় একটু স্বার্থপর হোন। নিজের কথা ভাবুন। আপনার বিশ্বে আপনিই কেন্দ্র এবং এটা আপনিই সুন্দর করে সাজাতে পারেন। আপনি কী চান, তা আগে নির্ধারণ করুন। কে কী ভাবল, সেটা নিয়ে একটুও ভাবার দরকার নেই। নিজের ইচ্ছেয় বাঁচুন এবং মুক্তভাবে আপনার মত প্রকাশ করুন।

আরও পড়ুন:

নিজের উন্নয়নে মনোযোগ দিন

সম্পর্কে এমনও হয়, নিজে না চাইলেও অন্যের ইচ্ছেয় জোর করে নিজেকে বদলাতে হয় এবং এতে আমরা নিজের ক্ষুদ্রাংশে পরিণত হই। তো এ সময় নিজের উন্নয়নের জানালা খুলে দিন। নতুন শখ, নতুন বন্ধুবান্ধব আর নিত্যনতুন আবিষ্কারে মন দিন। পুরোনো ভুল থেকে শিক্ষা নিন। যদি ফের সম্পর্কে জড়ানোর ইচ্ছে থাকে, তবে পুরোনো ভুল থেকে শিক্ষা নিয়ে এগোন। মনে রাখবেন, একই ভুল যেন ফের না করে বসেন।

ভিনিউজ/তাসনিম।