স্পিডবোট দুর্ঘটনা অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন

38
Social Share

মাদারীপুরের শিবচর উপজেলায় বাংলাবাজার ফেরিঘাটে বালুবাহী বাল্কহেডের সঙ্গে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জনের প্রাণহানি হয়েছে। বিকাল সাড়ে ৫টা পর্যন্ত এদের ১৭ জনের মরদেহ হস্তান্তর করা হয়েছে স্বজনদের কাছে। এ ছাড়া দুর্ঘটনায় আহত পাঁচজনকে শিবচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ভর্তি পাঁচজনের মধ্যে একজন ওই স্পিডবোটের চালক শাহ আলম। তাকে আটক করেছে পুলিশ।

মর্মান্তিক দুর্ঘটনার তদন্তে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডিব্লিউটিএ) তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা করেছে। আজ সোমবার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিআইডিব্লিউটিএয়ের যুগ্ম-পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক) মো. ইকবাল আলমকে আহ্বায়ক করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন বিআইডব্লিউটিএয়ের ড্রেজিং বিভাগের নির্বাহী প্রকৌশলী (পুর) আ স ম মাশরেকুল আরেফিন এবং মুন্সিগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া নদীবন্দরের সহকারী পরিচালক মো. ওবায়দুল করিম খান।

কমিটি দুর্ঘটনার কারণ উদ্ঘাটন, দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তি/কোম্পানি চিহ্নিত করাসহ দায়-দায়িত্ব নিরূপণ করবে। ভবিষ্যতে যাতে এ ধরনের দুর্ঘটনা না ঘটে সে বিষয়ে সুনির্দিষ্ট সুপারিশ পেশ এবং দুর্ঘটনা সংশ্লিষ্ট অন্যান্য বিষয় পর্যালোচনা করবে এই কমিটি। কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে বিআইডব্লিউটিএয়ের চেয়ারম্যানের কাছে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।