সুনামগঞ্জের শাল্লায় সংখ্যালঘুদের উপর হামলা, ভাঙচুর ও লুটপাটের ন্যাক্কারজনক ঘটনায় উদ্বেগ ও নিন্দা প্রকাশ করছে ‘সম্প্রীতি বাংলাদেশ’

67
Social Share

ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জের ধরে সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে হামলা, ভাঙচুর ও লুটপাট চালিয়েছে কয়েক শ মানুষ। এখন দেশে স্বাধীনতার ৫০ বছর অনেক আনন্দের সঙ্গে উদযাপন করা হচ্ছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের চূড়ান্ত অনুষ্ঠান পালিত হচ্ছে।এরই ধারাবাহিকতায় বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা বাংলাদেশে আসছেন। ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশে আসবেন আগামী ২৬ মার্চ। ঠিক এমন সময়ে দেশে ন্যাক্কারজনক ঘটনায় উদ্বেগ ও নিন্দা প্রকাশ করছে ‘সম্প্রীতি বাংলাদেশ’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন স্বাধীনতাবিরোধী অপশক্তিকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করে দেশকে এগিয়ে নিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। তখন এ ধরণের অপতৎপরতা আমাদের উদ্বিগ্ন করে।আশার কথা,শাল্লার ঘটনায় প্রশাসন কঠোর অবস্থানে গেছে। এই ঘটনার সাথে জড়িতদের ‘কোনো ছাড় দেয়া হবে না’ বলে জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক। এই হামলার ঘটনায় জড়িতদের ধরতে অভিযান চালিয়েছে পুলিশ। হাজার বছর ধরে বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক ঐতিহ্য বহন করে চলেছে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে সেই সম্প্রীতি রক্ষায় সর্বধর্মের,সর্বক্ষেত্রে মানুষের ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহবান জানিয়ে এক বিবৃতি দিয়েছে ‘সম্প্রীতি বাংলাদেশ’। বিবৃতি দাতারা হলেন- ‘সম্প্রীতি বাংলাদেশ’এর আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় , অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীল সদস্য সচিব,’সম্প্রীতি বাংলাদেশ’।

বিবৃতিতে আরও স্বাক্ষর করেছেন অ্যারোমা দত্ত(এমপি),শ্যামলী নাসরিন চৌধুরী, মেজর জেনারেল (অবঃ)মোহাম্মদ আলি শিকদার, প্রফেসর আঃ মান্নান, মাহফুজা খানম,শফিকুর রহমান (এম.পি ),বিচারপতি সামসুদ্দিন চৌধুরী মানিক, প্রফেসর কামরুল হাসান খান, মোঃ নাসির উদ্দিন আহমেদ, মেজর জেনারেল(অবঃ)জন গোমেজ, ডাঃ উত্তম বড়ুয়া, আতিকুর রহমান(রাষ্ট্র দূত), ডঃ অসীম সরকার,ডঃ বিমান বড়ূয়া, মমতাজ উদ্দিন পাটোয়ারী, ডঃ আর,এম দেবনাথ,প্রফেসর আ,ব,ম ফারুক, ডাঃ নুজহাত চৌধুরী, জয়শ্রী বন্দ্যোপাধ্যায়,অধ্যাপক মাসুম বিল্লাহ, অশোক বড়ূয়া, আলী হাবিব,হেলাল উদ্দিন,সাইফ আহমেদ,মাসুদ মহিউদ্দিন,বেলাল হোসাইন,মিহির কান্তি ঘোষাল,সলিমুল্লাহ সেলিম,ডাঃ সুনান বিন ইসলাম,সিদ্দিকুর রহমান,বিপ্লব কুমার পাল,তাপস হালদার,অনয় মুখার্জী,খোকন কুমার রায়,ধীমান রায়, এবং সৌমিত্র দেব প্রমূখ।