সুখবর, অক্সফোর্ডের করোনার টিকা মানব শরীরে নিরাপদ

Social Share

লন্ডন: করোনা সংক্রমণ বেড়েই চলেছে। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে চাই কার্যকরী প্রতিষেধক। সোমবার আশার কথা শোনাল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। অক্সফোর্ডের করোনার টিকা মানব শরীরের জন্য নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতা তৈরী করছে বলে জানিয়েছে মেডিক্যাল জার্নাল ল্যান্সেট।

ল্যান্সেট জানিয়েছে, অক্সফোর্ডের ভ্যাকসিনের প্রথম দফার ট্রায়াল সফল হয়েছে। এই ভ্যাকসিন মানব শরীরে নিরাপদ। ভ্যাকসিনের প্রতিরোধ ক্ষমতা আশাব্যঞ্জক। গবেষকরা জানিয়েছেন, AZD1222 টিকাটি নিরাপদ, খুব একটা পার্শপ্রতিক্রিয়া নেই ও অত্যন্ত শক্তিশালী প্রতিষেধক ব্যবস্থা তৈরী করছে শরীরে। মাত্র ১৪ দিনের মধ্যে টি কোষ প্রতিক্রিয়া তৈরী হচ্ছে এবং ২৮ দিনে অ্যান্টিবডি প্রতিক্রিয়া তৈরী হচ্ছে দেহে।

গবেষকরা জানিয়েছেন, যেটুকু পার্শ্বপ্রতিক্রিয়া আছে সেটা প্যারাসিটামল খেলেই কেটে যাচ্ছে। ইতিমধ্যেই দুই বিলিয়ন ডোজ সাপ্লাই করার চুক্তি নিয়েছে ফার্মাসিউটিক্যালস জায়ান্ট আস্ট্রাজেনেকা (AstraZeneca)। ভারতের সেরাম ইনস্টিটিউটও অক্সফোর্ডের সঙ্গে ভ্যাকসিন উৎপাদনের জন্য চুক্তি করেছে।

অক্সফোর্ডের এই টিকার ফেজ ২ ও ফেজ ৩-এর পরীক্ষা চলছে। ব্রিটেন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় এই ট্রায়াল চলছে। প্রথম ট্রায়ালে ১৮ থেকে ৫৫ বছর বয়সী সম্পূর্ণ সুস্থ ব্যক্তিদের নেওয়া হয়েছিল যারা কখনও করোনায় সংক্রমিত হয়নি। তাদের ৫৬ দিনের শারীরিক অবস্থার ওপর ভিত্তি করেই এই রিপোর্ট এসেছে।