সীমান্ত পর্যবেক্ষণ করতে যাওয়া নেপালি টিমের উপর কাঁদানে গ্যাস ছুঁড়ল বন্ধু চীন

Social Share

নয়া দিল্লীঃ চীনের (China) নেপালের (Nepal) সাথে বন্ধুত্বের নাটক অবশেষে গোটা বিশ্বের সামনে চলে আসল। চীনের সেনা সীমান্তবর্তী জেলা হুমলার নামখা গ্রামে বর্ডার পিলার পর্যবেক্ষণ করতে যাওয়া নেপালি টিমের উপর কাঁদানে গ্যাস ছোড়ে। এই হামলার নমখা গ্রামের পৌরসভার সহ-সভাপতি পেনা লামার চোখে আঘাত লাগে।

লামা বলেন, টিম বর্ডারে পর্যবেক্ষণ করছিল, তখন চীনের সেনা আমাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে। এই ঘটনা পিলার নম্বর ৯ এর পাশে ঘটে। পিলার নম্বর পাঁচ, ছয়, সাত আর আটের পর্যবেক্ষণ করে টিম পিলার নম্বর ৯ এ পৌঁছানর পর এই ঘটনা ঘটে। যেই টিমের উপর কাঁদানে গ্যাস দাগা হয়েছিল, তাঁর নেতৃত্বে ছিলেন নেপালি কংগ্রেসের নেতা জীবন বাহাদুর শাহী।

লামা বলেন, চীনের এই হামলায় তাঁর চোখে সামান্য আঘাত লেগেছে। নেপাল-চীন সীমান্তে এই ঘটনা এমন সময় সামনে এসেছে, যখন নেপালের বিদেশ মন্ত্রালয় সেই রিপোর্ট গুলোকে নস্যাৎ করে দেয়, যেখানে নেপালিরা দাবি করেছিল যে চীন হুমলা জেলায় নেপালের জমি দখল করেছে।

নেপালি বিদেশ মন্ত্রালয় জানায়, চীন যেই নির্মাণকার্য করেছে, সেটি তাঁদের সীমান্তেই হয়েছে। চীন নেপালের সীমান্ত অতিক্রমণও করেনি আর দখলও করেনি। চীনের সেনা সবকিছু তাঁদের সীমান্তের মধ্যে থেকেই করছে।