সীমান্তে পাকিস্তানের উৎপাত বন্ধে ইসরায়েলের অত্যাধুনিক অস্ত্র কিনছে ভারত

3
Social Share

সীমান্তে উৎপাত ও আকাশপথে হামলার আশঙ্কায় পাকিস্তানের সশস্ত্র আনম্যানড ভেহিকল সিস্টেম এখন ভারতের মাথাব্যথার কারণ। তাই সীমান্তে আরও শক্তি বৃদ্ধি করছে ভারত। এবার ইসরায়েল থেকে অত্যাধুনিক অস্ত্র স্মার্ট ফায়ার কন্ট্রোল সিস্টেম কিনছে ভারত। এক গুলিতেই ঘায়েল হবে যে কোনও আনম্যানড এরিয়াল ভেহিকল। আধুনিক প্রযুক্তির এই ফায়ার কন্ট্রোল সিস্টেমের নাম স্ম্যাশ-২০০০ প্লাস।

ড্রোন-ঘাতক এই ফায়ারিং সিস্টেমই এখন পাখির চোখ ভারতের। দেশটির বিমানসেনা ও নৌসেনার জন্য এমন ড্রোনঘাতী ফায়ার কন্ট্রোল সিস্টেমের অর্ডার পাঠিয়ে দেওয়া হয়েছে ইসরায়েলে। স্ম্যাশ-২০০০ প্লাসকে বলা হয় ‘স্মার্ট শ্যুটার’। একে-৪৭ ও একে-২০৩ রাইফেলে ইনস্টল করা যায় এই ফায়ারিং সিস্টেম। ড্রোন বা আকাশপথে উড়ে আসা যে কোনও এরিয়াল ভেহিকলকে এক শটেই উড়িয়ে দিতে পারে।

ইলেকট্রো-অপটিক সাইট সিস্টেম আছে এই ফায়ার কন্ট্রোল সিস্টেমে। দিনে ও রাতে সমানভাবে নিশানা লাগাতে পারে। আবহাওয়ার যে কোনও পরিস্থিতিতেই ফায়ার করতে পারে স্ম্যাশ স্মার্ট শুটার। ইসরায়েল থেকে কেনা সশস্ত্র হেরন ড্রোন রয়েছে ভারতের হাতে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা তথা এলএসিতে নজরদারি বাড়াতে এই ড্রোন নামানো হয়েছে। এই ড্রোনের নির্মাতা সংস্থা ইসরায়েল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ।

সূত্র : দ্য ওয়াল।