সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েন করলে সামরিক ব্যবস্থা নেয়া হবে: রাশিয়া

82
Social Share

আমেরিকা ও ব্রিটেন যদি রুশ সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র মোতায়েন অব্যাহত রাখে তাহলে দেশ দু’টির বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়া হতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া।

এশিয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আমেরিকা ও ব্রিটেন যে স্বল্প এবং মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে তাকে সংঘাত ছড়িয়ে পড়ার মারাত্মক অবস্থা হিসেবে উল্লেখ করেছে রাশিয়া। দেশটি বলেছে, এ ধরনের সংঘাত ঠেকানো কঠিন হয়ে যেতে পারে।

সোমবার এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, আমেরিকা ও ব্রিটেনের পক্ষ থেকে সামরিক শক্তি বৃদ্ধির গতি বেড়েছে যা শুধু পরিস্থিতিকে অবনতিশীল করার ঝুঁকিই বাড়াবে। একইসঙ্গে পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে যে হুমকি সৃষ্টি হচ্ছে তার মোকাবেলায় সামরিক পদক্ষেপের সম্ভাবনা নাকচ করেননি তিনি।

সম্প্রতি মার্কিন সেনা সদর পেন্টাগনের কয়েকটি বিবৃতিতে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মধ্যম পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনার কথা তুলে ধরা হয়েছে। মস্কো বলছে, ব্রিটেনও এই পরিকল্পনায় যুক্ত হয়েছে। আমেরিকা ও রাশিয়ার মধ্যে সই হওয়া ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স ট্রিটি বা আইএনএফ’র অধীনে এ ধরনের ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ ছিল কিন্তু ড্রোনাল্ড ট্রাম্পের আমলে আমেরিকা একতরফাভাবে সে চুক্তি বাতিল করে।