সিএএ নাগরিকত্ব দেওয়ার জন্য তৈরি হয়েছে : অমিত শাহ

37
Social Share

‘নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ) নাগরিকত্ব দেওয়ার জন্য তৈরি হয়েছে। তা কেড়ে নেওয়ার জন্য নয়। যে মিথ্যা প্রচার চালানো হচ্ছে, তা শুনবেন না।’ বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের ঠাকুরনগরের এক সভায় দাঁড়িয়ে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই কথাগুলো বলেছেন।

দিল্লির শাহিনবাগ থেকে কলকাতার পার্ক সার্কাস, গত বছরের গোড়ায় যখন ভারতজুড়ে সিএএবিরোধী আন্দোলন দানা বেঁধেছিল তখন সংখ্যালঘুদের নিরাপত্তার প্রশ্নটি বারবার সামনে এসেছিল। দেখা গিয়েছিল, নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে সংখ্যালঘুদের মধ্যে উদ্বেগও কাজ করছে। আজ যেন সেটাই দূর করতে চেয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

সভার শুরুতে অমিত শাহও বলেন, আমি জানি, সংবাদমাধ্যম থেকে তৃণমূল-সবাই নাগরিকত্ব সংশোধন আইন নিয়েই কথা শুনতে চায়। এরপরই অমিত শাহ ঘোষণা করেন, কভিডের টিকাকরণ শেষ হলেই নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু হয়ে যাবে। ভোটের আগে আমরা বলেছিলাম, বিজেপি ক্ষমতায় এলে আমরা মতুয়াদের নাগরিকত্ব দেব। উনিশ সালে জিতেছি। বিশ সালেই নাগরিকত্ব সংশোধন বিল পাশ করিয়েছি।

ঠাকুরনগরে অমিত শাহর এই সভার কিছুদিন আগে মমতা ব্যানার্জিও সেখানে সভা করেছিলেন। সেদিন মমতা বলেছিলেন, ‘বিজেপি তো বলেছিল হ্যান কর দেঙ্গা, ত্যান কর দেঙ্গা, লেকিন কুছ নেহি কিয়া।’ এই কথারই পাল্টা জবাব দেন অমিত শাহ। তিনি বলেন, ‘মমতা দিদি বলতে শুরু করলেন, কিছু হবে না। নাগরিকত্ব দেবে না। মমতা দিদি, আমরা যা বলি তাই করি। আজ এই পবিত্র ভূমিতে প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছি, টিকাকরণ পুরোদস্তুর শুরু হয়ে গেলে, করোনা থেকে মুক্ত হলেই নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু করে দেব।

সূত্র: দ্য ওয়াল।