সার্ক চেম্বারের সহ-সভাপতি হলেন শেখ ফজলে ফাহিম

Social Share

বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (সিসিআই) সহসভাপতি নির্বাচিত হয়েছেন। আগামী ২০২০-২১ মেয়াদের জন্য সার্ক সিসিআই ন্যাশনাল মেম্বার বডি এই মনোনয়ন প্রদান করেছে।

শেখ ফজলে ফাহিম তার দায়িত্ব পালনের মেয়াদকালে সার্ক সিসিআইয়ের দক্ষিণ এশীয় অঞ্চলের সহযোগিতার দিকটি তত্ত্বাবধান করবেন।
ফাহিম বর্তমানে এফবিসিসিআই সভাপতির পাশাপাশি কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার্স অব কামার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সহসভাপতির দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি দুই মেয়াদে সার্ক সিসিআই নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২৬টি জাতীয় চেম্বার সংগঠনের প্রতিনিধিত্ব করারও অভিজ্ঞতার রয়েছে তার। এছাড়াও বর্তমানে তিনি ডি৮ চেম্বার অব কমার্সের নির্বাহী কমিটির সদস্য,কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউউইআইসি) গ্লোবাল এ্যাডভাইজরি কাউন্সিল সদস্য,সিল্ক রোড চেম্বার অব ইন্টারন্যাশনাল কমার্সের অ্যাডভাইজার বোর্ডের সদস্যসহ বিভিন্ন সময়ে দেশি-বিদেশি গুরুত্বপূর্ণ সংস্থার সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এর পাশাপাশি তিনি দেশি-বিদেশি বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান ও দাতব্য সংস্থার সঙ্গে জড়িত আছেন।
নতুন দায়িত্ব পেয়ে শেখ ফজলে ফাহিম বলেন,‘২০২০-২১ সালের বাস্তবতাকে সামনে রেখে ৮টি দেশের সমন্বিত শক্তিকে কাজে লাগিয়ে অদূর ভবিষ্যতে বিশেষত করোনা পরবর্তী সময়ে আমাদের ১ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলারের বাজারের দিকে গভীর নজর দিবে সার্ক সিসিআই বোর্ড। এফবিসিসিআই আটটি দেশে তার শীর্ষস্থানীয় বাণিজ্য সংস্থার অংশীদারদের সাথে নিয়ে বিনিয়োগ,বাণিজ্য,সংস্কৃতি,খেলাধুলাসহ জনকল্যাণকর কাজে আরো বেশি সম্পৃক্ত হবে।’
এদিকে,শেখ ফজলে ফাহিম সার্ক সিসিআইয়ের সহসভাপতি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম। তিনি আশা প্রকাশ করেন,ফজলে ফাহিমের নেতৃত্বে সার্কভূক্ত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক আরো দূঢ় হবে।
শেখ ফজলে ফাহিম যুক্তরাষ্ট্রের সেন্ট এডওয়ার্ড ইউনিভার্সিটি ইন অস্টিন,টেক্সাস থেকে ইকোনোমিকস বিষয়ে স্নাতক এবং পলিটিক্যাল ইকোনোমি ইন লিবারেল আটর্স বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি তার ¯œাতকোত্তরের উল্লেখযোগ্য অংশ স্বনামধন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেন।