সামাজিক যোগাযোগ মাধ্যমের সংস্কার করা উচিত : হোয়াইট হাউজ

56
Social Share

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিষয়ে সম্প্রতি নানা বিস্ফোরক তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির সাবেক প্রোডাক্ট ম্যানেজার ফ্রান্সিস হজেন। এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি। তিনি বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের বিষয়ে আরও অনেক কিছু করার প্রয়োজন রয়েছে। ফেসবুক নিয়ে গোপনীয়তা ও বিশ্বাস ভঙ্গের বিষয়ে যে উদ্বেগ দেখা দিয়ে সে বিষয়ে নীতিমালায় সংস্কার আনা প্রয়োজন।

ফেসবুকের সাবেক প্রোডাক্ট ম্যানেজার ফ্রান্সিস ফেসবুকের ব্যবসায়িক কর্মকাণ্ড মেনে নিতে না পেরে চলতি বছর প্রতিষ্ঠানটির চাকরি ছাড়েন। চাকরি ছাড়ার আগে কপি করে নিয়েছিলেন ফেসবুকের বেশকিছু অভ্যন্তরীণ নথিপত্র। সেই নথির উপর ভিত্তি করে ফেসবুকের বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন। মার্কিন কংগ্রেসেও তিনি বলেছেন, ফেসবুকের সাইট ও অ্যাপগুলো শিশুদের ক্ষতি ও গণতন্ত্রকে দুর্বল করার পাশাপাশি বিভাজনও সৃষ্টি করে। ফেসবুক ও ইনস্টাগ্রাম কীভাবে নিরাপদ রাখা যায়, তা জানে কর্তৃপক্ষ। কিন্তু তারা সেটা না করে মুনাফাকে গুরুত্ব দিচ্ছে।

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সমালোচনা করে তিনি বলেন, জাকাবার্গকে কারও কাছে জবাবদিহি করতে হয় না। কারণ, প্রতিষ্ঠানটিতে তিনি ছাড়া এ দায়িত্বে অন্য কেউ নেই।

ফেসবুক নিয়ে প্রতিষ্ঠানটির সাবেক কর্মী নানা অভিযোগ করলেও ফেসবুক তা অস্বীকার করেছে।

রয়টার্স