সাত মাস পর বাংলাদেশ-ভারত বিমান চলাচল শুরু

Social Share

করোনাভাইরাস মহামারির কারণে সাত মাস বন্ধ থাকার পর বাংলাদেশ ও ভারতের মধ্যে যাত্রীবাহী বিমান চলাচল শুরু হলো। বুধবার (২৮ অক্টোবর) দুই দেশের মধ্যে ‘এয়ার বাবল ফ্লাইট’ চুক্তির আওতায় ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-চেন্নাই-ঢাকা, চট্টগ্রাম-চেন্নাই-চট্টগ্রাম ও রুটে নির্ধারিত ফ্লাইট পরিচালনা শুরু করেছে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ভবনে ঢাকা-চেন্নাই ও ঢাকা-কলকাতা রুটে যাত্রার আগে আনুষ্ঠানিকভাবে ফ্লাইট দুটির কার্যক্রম উদ্বোধন করা হয়।

ফ্লাইট-

ঢাকা-কলকাতা-ঢাকা

ঢাকা-চেন্নাই-ঢাকা

চট্টগ্রাম-চেন্নাই-চট্টগ্রাম

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান। সভাপতিত্ব করেন ইউএস-বাংলা এয়ারলাইনসের চিফ এক্সিকিউটিভ অফিসার ক্যাপ্টেন শিকদার মেজবাহউদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে ভারতীর হাইকমিশনার জানান, শিগগিরই ভ্রমণ ভিসা চালু করা হবে। এদিকে যাত্রী, ক্রুসহ সবাইকে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিতে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

যাত্রার ৭২ ঘন্টা আগে প্রত্যেক যাত্রীকে কোভিড টেস্ট করাতে হবে। তবে ভারত থেকে আসা কোন যাত্রীর কোয়ারেন্টাইন বাধ্যতামূলক নয়। শারীরিক তাপমাত্রা বা অন্যান্য উপসর্গ দেখে ব্যবস্থা নেয়ার কথা জানালেন বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান।

অনুষ্ঠানে ইউএস-বাংলা এয়ারলাইনসের পক্ষ থেকে জানানো হয়, ফ্লাইট পরিচালনায় সবধরনের স্বাস্থ্যবিধি মেনে চলা হবে। ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজের মাধ্যমে চেন্নাই ও কলকাতা রুটের ফ্লাইটগুলো পরিচালিত হবে।

রুট ও ফ্লাইটের সময়-
সোমবার ছাড়া ঢাকা-কলকতা-ঢাকা ফ্লাইট চলবে সপ্তাহে ৬ দিন
ঢাক-কলকাতা-
সময় : ঢাকা থেকে ছাড়বে সকাল ৯.৪৫ এ, কলকাতায় পৌঁছুবে সকাল সোয়া দশটায়।
কলকাতা-ঢাকা-
সময় : কলকাতা থেকে ছাড়বে সকাল ১১.০০টায়, ঢাকায় পৌঁছুবে দুপুর সাড়ে বারোটায়।

সোম, বুধ, শুক্র ও শনিতে ঢাকা-চেন্নাই-ঢাকা ফ্লাইট-
ঢাকা-চেন্নাই-
সময় : ঢাকা থেকে ছাড়বে সকাল সাড়ে ১০টায়, চেন্নাই পৌঁছুবে দুপুর ১২.৪০ এ।
চেন্নাই-ঢাকা-
চেন্নাই থেকে ছাড়বে দুপুর দেড়টায়, ঢাকায় পৌঁছুবে বিকাল ৪.৪০ মিনিটে।

মঙ্গল, বৃহস্পতি ও রবিতে ঢাকা-চট্টগ্রাম-চেন্নাই ও চেন্নাই-চট্টগ্রাম-ঢাকা
ঢাকা থেকে ছাড়বে সকাল ৯টায়, চট্টগ্রাম থেকে সকাল সাড়ে দশটায় চেন্নাইয়ের উদ্দেশে ফ্লাইট ছেড়ে যাবে।

চেন্নাই থেকে চট্টগ্রামের উদ্দেশে ছাড়বে দুপুর দেড়টায়। চট্টগ্রামে পৌঁছুবে ৪.১০ মিনিটে। এরপর সেই ফ্লাইট ঢাকায় পৌঁছুবে সন্ধ্যা সোয়া ছয়টায়।