সাংসদ রমেশ চন্দ্র সেন

450
Social Share

জন্ম ও শিক্ষাজীবন
জাতীয় আসনের ৩ নির্বাচনী এলাকা এবং ঠাকুরগাঁও সদর উপজেলা নিয়ে গঠিত ঠাকুরগাঁও-১ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নির্বাচিত সংসদ সদস্য এবং বাংলাদেশ সরকারের সাবেক পানি সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী শ্রী রমেশ চন্দ্র সেন-এর জন্ম ১৯৪০ সালের ৩০ এপ্রিল ঠাকুরগাঁও জেলার রুহিয়া ইউনিয়নের মন্ডলদাম গ্রামে। তাঁর পিতার নাম ক্ষিতীন্দ্র মোহন সেন ও মাতার নাম বালাশ্বরী সেন। রমেশ চন্দ্র সেন এর স্ত্রী’র নাম অঞ্জলি সেন।
শ্রী রমেশ চন্দ্র সেন ১৯৬৩ সালে রংপুর কারমাইকেল কলেজ থেকে বি. কম. পাশ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কস্ট একাউন্টিং বিষয়ে ১৯৬৪ সালে এম,কম (প্রথম পর্ব) অধ্যায়ন করেন।
কর্মজীবন
পেশায় তিনি একজন ব্যবসায়ী। তিনি ছাত্র জীবন থেকেই সক্রিয়ভাবে বিভিন্ন রাজনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন। একই সাথে দীর্ঘকাল শিক্ষকতার পেশায়ও নিয়োজিত ছিলেন। ৬০’র দশকে রুহিয়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করার সময় থেকেই তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সক্রিয় রাজনীতির সাথে জড়িত ছিলেন। ১৯৬৯ সালে তিনি ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য এবং ১৯৯০ সালে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নির্বাচিত হন। তিনি ২০০৫ সাল থেকে অদ্যাবধি ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।
তিন বারের নির্বাচিত আওয়ামী লীগের সাবেক এমপি খাদেমুল ইসলাম ১৯৯৬ সালে মৃত্যুর পর সপ্তম জাতীয় সংসদের উপনির্বাচনে দলের মনোনয়ন পেয়ে প্রথমবারের মতো সাংসদ সদস্য নির্বাচিত হন রমেশ চন্দ্র সেন। ওই সময় তিনি লন্ডনে সিপিএ কনফারেন্সে যোগদান করেন। ২০০১ সালে তিনি মির্জা ফখরুলের কাছে হারলেও ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে প্রদত্ত ভোটের শতকরা ৫৯ ভাগ ভোট পেয়ে আসনটি উদ্ধার করে দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হন এবং সরকারের পানিসম্পদ ও খাদ্য মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনে ওয়ার্কার্স পার্টির প্রার্থী ইমরান হোসেন চৌধুরীকে হারিয়ে তৃতীয় বার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এরপর সর্বশেষ ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে চতুর্থ বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন রমেশ চন্দ্র সেন।
বর্তমানে তিনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। একই সাথে তিনি জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক) এর নির্বাহী কমিটির সদস্য।
সুদীর্ঘ জীবনে শ্রী রমেশ চন্দ্র সেন বহু সেবা ও উন্নয়নমূলক কাজ করেছেন। তিনি বহু স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ ও মন্দির নির্মাণ করেছেন।
রমেশ চন্দ্র সেন সংসদ সদস্য হিসাবে বিশ্বের বহু দেশ ভ্রমণ করেছেন।