সহিংস হয়ে উঠেছে মিয়ানমারের বিক্ষোভ

11
Social Share

দিন দিন আরো সহিংস হয়ে উঠেছে মিয়ানমারের বিক্ষোভ। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে আজ সামরিক সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে দু’জন নিহত হয়েছেন। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতেই পুলিশ তাদের ওপর গুলি চালায়।

মান্দালয় শহরের জরুরি সেবাদানকারী একটি  সংগঠনের পক্ষ থেকে গণমাধ্যমকে বলা হয়েছে, আজ পুলিশের গুলিতে দুই জন নিহত ও  ২০ জন আহত হয়েছেন।

এর আগে মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ শুরুর পর গতকাল শুক্রবার প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। ২০ বছর বয়সী মিয়া থোতে থোতে খায়ং নামের এক বিক্ষোভকারী রাজধানী নেপিডোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ৯ ফেব্রুয়ারি নেপিডোতে সেনাশাসন বিরোধী বিক্ষোভকালে তিনি গুলিবিদ্ধ হয়েছিলেন।

সামরিক সরকারের বিরুদ্ধে আজও মিয়ানমারের বিভিন্ন শহরে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে ইয়াঙ্গুন শহরে। এতে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সদস্য ছাড়াও কবি, পরিবহনশ্রমিক ও অন্যান্য পেশার মানুষ অংশ নেন। তারা অং সান সু চি ও তার দলের অন্য নেতাদের মুক্তির দাবি জানিয়েছেন।

গত নভেম্বরে সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন দল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিপুল ভোটে জয়লাভ করে। ওই নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সূত্র: পার্সটুডে