সরকার বাজেট বাস্তবায়নে ব্যর্থ, সংসদে আরও যা বললেন রুমিন ফারহানা

38
Social Share

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেট বাস্তবায়নে সরকার ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন সংরক্ষিত আসনে সংরক্ষিত আসনের সংসদ সদস্য ও বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা।

রবিবার জাতীয় সংসদের অধিবেশনে চলতি ২০২০-২১ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে রুমিন ফারহানা এ মন্তব্য করেন।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

রুমিন ফারহানা বলেন, এই অর্থবছরের বাজেট বাস্তবায়ন সরকার ব্যর্থ হয়েছে। কৃষিতে বাজেট বরাদ্দ ছিল একেবারে অপ্রতুল। খাদ্য শস্যের আমদানি অতীতের সর্বোচ্চ পর্যায়ে গেছে। করোনার এই সময় সর্বাধিক গুরুত্বপূর্ণ ছিল স্বাস্থ্যখাত। করোনা মোকাবিলার জন্য বাজেট প্রণয়ন করা হলেও স্বাস্থ্যখাত ছিল অবহেলায়। যার খেসারত আমাদের দিতে হয়েছে। চিকিৎসাসেবা এখন ব্যবসায় পরিণত হয়েছে। চুক্তি হলেও মাত্র ৭ লাখ টিকা এসেছে। এতে বেক্সিমকো লাভ করে নিয়েছে ৩৮ কোটি টাকা। টিকার অব্যবস্থা মানুষকে হুমকি মুখে ফেলে দিয়েছে।

তিনি বলেন, সাংবাদিক রোজিনা স্বাস্থ্যখাতের দুর্নীতি তুলে ধারায় তাকে হেনস্তা করা হয়। আমি রোজিনার মামলা প্রত্যাহারের দাবি জানাই। বাজেটে প্রতিটি বিভাগে ব্যয় বাড়ানো হয়েছে উন্নয়নে। ধনী আরও ধনী হচ্ছে, গরিব আরও গরিব হচ্ছে, বৈষম্য বাড়ছে। করোনাকালে আড়াই হাজার টাকা করে সাহায্য দেওয়া হয়েছে। একটি ৫ সদস্যের পরিবারের জন্য আড়াই হাজার টাকা কতটা কাজে আসবে। মধ্যবিত্তকে সহায়তার কোনও ব্যবস্থাই সরকারের ছিল না।