গাইবান্ধায় জাতীয় সমাজসেবা দিবস পালন

গাইবান্ধা প্রতিনিধি:

102
সমাজসেবা
Social Share

“মুজিবর্ষের সফলতা, ঘরেই পাবেন সকল ভাতা” প্রতিপাদ্যে জাতীয় সমাজসেবা দিবস পালন উপলক্ষে গাইবান্ধায় বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, শ্রেষ্ঠ কর্মকর্তা ও কর্মচারিদের সম্মাননা স্মারক প্রদান এবং সুবিধাভোগীদের মধ্যে প্রতিবন্ধী আইডি কার্ড, ঋণ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকালে গাইবান্ধা জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে। এতে সহযোগিতা করে এসকেএস ফাউশন, গণ উন্নয়ন কেন্দ্র, এসডিআরএস ও ফ্রেন্ডশিপসহ অন্যান্য সংস্থাসমূহ।
প্রথমে জেলা শহরের স্বাধীনতা প্রাঙ্গন চত্ত¡রে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়ান অতিথিরা। এরপর বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদেকুর রহমান। শোভাযাত্রাটি স্বাধীনতা প্রাঙ্গন থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। তারপর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাসির উদ্দিন শাহ এর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মো. ফজলুল হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপপরিচালক মো. ফজলুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাদেকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো. আবু খায়ের, গাইবান্ধা পৌরসভার মেয়র মো. মতলুবর রহমান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক। আরও বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. কামরুল হাসান সরকার, এসকেএস ফাউন্ডেশনের প্রতিনিধি মো. আশরাফুল আলম ও জেলা সমাজসেবা কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি মোশারফ হোসেন প্রমুখ।


আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান সরকারের সময় সমাজসেবা অধিদপ্তরের কার্যক্রম ব্যাপক বিস্তৃত হয়েছে। বিভিন্ন ভাতাভোগীদের টাকা ডিজিটাল মাধ্যমে দেওয়া হচ্ছে৷ এতে করে তাদের হয়রানী কমেছে। সেই সাথে বিভিন্ন ক্ষেত্রে ঋণ দেওয়া হচ্ছে ও ঋণের পরিমাণ বাড়ানো হয়েছে। দারিদ্র হ্রাসকরণ, সামাজিক নিরাপত্তা, প্রতিবন্ধী বিষয়ক, সামাজিক অবক্ষয় প্রতিরোধ, শিশু বিষয়কসহ বিভিন্ন বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে সমাজসেবা। যা অত্যন্ত প্রশংসনীয়। এ ছাড়া দক্ষতা উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে দেশের দুঃস্থ, অবহেলিত, পশ্চাৎপদ, দরিদ্র, এতিম, প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা ও স্বামী-নিগৃহীতা মহিলা, অনগ্রসর সম্প্রদায় ও হিজড়া জনগোষ্ঠীসহ অনগ্রসর ও সমস্যাগ্রস্থ মানুষের কল্যাণ ও উন্নয়নে সমাজসেবা বিভাগের ব্যাপক ও বহুমূখি কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।


পরে শ্রেষ্ঠ কর্মকর্তা হিসেবে পলাশবাড়ী উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবু মোহাম্মদ সুফিয়ানসহ ফিল্ড সুপারভাইজার একজন, ইউনিয়ন সমাজকর্মী পাঁচজন, অফিস সহকারী কাম ডাটা এন্ট্রি অপারেটর একজন, সহকারী শিক্ষক একজন, কারিগরী প্রশিক্ষক একজন, অফিস সহায়ক দুইজন এবং নৈশপ্রহরী একজনকে সম্মাননা হিসেবে ক্রেস্ট প্রদান করেন অতিথিরা। অনুষ্ঠানে পাঁচজন প্রতিবন্ধীকে আইডি কার্ড ও সদর উপজেলার তিনজনকে ৭৫ হাজার টাকা ঋণ প্রদান করা হয়। সম্প্রতি প্রকাশিত  এসএসসি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য সরকারি শিশু পরিবার বালক ও বালিকার ছয়জনকে পুরস্কার দেওয়া হয়।