সমস্ত সরকারি মাদ্রাসা বন্ধের ঘোষণা বিজেপি শাসিত অসমে

Social Share

গুয়াহাটি: অসমে সরকার পরিচালিত সমস্ত মাদ্রাসা বন্ধের ঘোষণা দিল সর্বানন্দ সোনোয়ালের সরকার। এ বিষয়ে আগামী মাসে বিজ্ঞপ্তি জারি করা হবে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার অসমের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma) জানিয়েছেন, সরকারি খরচে রাজ্যের আর কোনও ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান চালানো হবে না। যদিও বেসরকারি মাদ্রাসা সম্পর্কে কোনও মন্তব্য করেননি তিনি।

হিমন্তবিশ্ব শর্মা আরও বলেন, রাজ্যের সরকারি মাদ্রাসাগুলো করা বন্ধ হবেই। বিষয়টি নিয়ে রাজ্য বিধানসভাতেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। সরকারের অবস্থান স্পষ্ট, সরকারি খরচে ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান চালানো হবে না। রাজ্যের সরকারি মাদ্রাসা বন্ধের পরে ১৪৮ জন চুক্তিভিত্তিক মাদ্রাসা শিক্ষককে মধ্য শিক্ষার অধীনস্থ সাধারণ স্কুলগুলোতে বদলি করা হবে বলে হিমন্তবিশ্ব শর্মা জানিয়েছেন।

এদিকে, হিমন্তবিশ্ব শর্মা এই ঘোষণার প্রতিবাদে অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (এআইইউডিএফ) প্রধান মাওলানা বদরউদ্দিন আজমল  বলেছেন, সরকার এখন যে সিদ্ধান্তই নিক, ক্ষমতায় এলে তারা সব সরকারি মাদ্রাসা খুলে দেবেন। মাদ্রাসা শিক্ষাব্যবস্থা শতাব্দী প্রাচীন। তারা সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত বলেও মন্তব্য করেন তিনি। এতেও কাজ না হলে ক্ষমতায় এলেই ক্যাবিনেটে সিদ্ধান্ত গ্রহণ করে সব সরকারি মাদ্রাসা খুলে দেওয়া হবে তিনি জানান।

উল্লেখ্য, অসমে মোট ৬১৪টি সরকারি মাদ্রাসা রয়েছে। বেসরকারি মাদ্রাসার রয়েছে প্রায় ৯০০টি। সরকারি সংস্কৃত টোল রয়েছে ১০০টি। বেসরকারি টোল রয়েছে ৫০০-রও বেশি। প্রতিবছর মাদ্রাসাগুলির জন্য ৩ থেকে ৪ কোটি টাকা এবং টোলগুলির জন্য ১ কোটি টাকা খরচ করে অসম সরকার।