সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে ফের খোঁচা যুক্তরাষ্ট্রের

39
Social Share

সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে ফের খোঁচা দিলো মার্কিন যুক্তরাষ্ট্র। জানা গেছে, সন্ত্রাসে আর্থিক মদদ জোগানোর বিরুদ্ধে নজরদারি চালানো ‘ফিনানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ বা এফএটিএফ-এর সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে বাইডেনের প্রশাসন। খবর আনন্দবাজার পত্রিকার।

এফএটিএফ-এর সঙ্গে তাল মিলিয়ে সংশ্লিষ্ট ২৭ দফার পরিকল্পনা ‘দ্রুত শেষ করুক’ পাকিস্তান, এমনটাই ইমরান খান সরকারের উদ্দেশে বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের দাবি, সময় নষ্ট না-করে এ বিষয়ে জাতিসংঘের চিহ্নিত সন্ত্রাসবাদী এবং জঙ্গী কমান্ডারদের বিরুদ্ধে কড়া তদন্ত চালানোর পাশাপাশি সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের করুক ইসলামাবাদ। যাতে অন্তত বিশ্বের সামনে এটা প্রমাণিত হয় যে, প্রশাসন ঠিক দিকেই এগোচ্ছে।

উল্লেখ্য, ২০১৮ থেকেই এফএটিএফ-এর ধূসর তালিকায় রয়েছে পাকিস্তান। গত মাসে তাদের ভার্চুয়াল বৈঠকে পাকিস্তানকে এখনও এই তালিকায় রাখা হবে কি না, তা নিয়ে বিস্তারিত আলোচনা চালায় সংগঠনটিকে। শেষ পর্যন্ত আর্থিক কেলেঙ্কারি এবং সন্ত্রাসবাদী সংগঠনগুলোর কাছে আর্থিক মদত পৌঁছনো সম্পূর্ণ ভাবে রুখতে ব্যর্থ হওয়ার জেরে আগের অবস্থানেই অনড় থেকে পাকিস্তানকে ধূসর তালিকাতেই রেখে দেওয়া হয়।