সংকটে থাকা সাংবাদিকদের পাশে সদাগর ডটকম

Social Share

করোনাভাইরাস সংক্রমণের সংকটময় পরিস্থিতিতে গণমাধ্যম কর্মীদের পাশে দাঁড়িয়েছে অনলাইন মার্কেট প্লেস সদাগর ডটকম। মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে দৈনিক সংবাদপত্র, অনলাইন নিউজপোর্টাল এবং টিভি  সাংবাদিকদের বাসায় পৌছে দেন জরুরি খাদ্য সামগ্রীর প্যাকেট।

চলমান কোবিড-১৯ মহামারী মোকাবেলায়  জীবনের ঝুঁকি নিয়েও পেশাগত দায়িত্ব পালনে অবিচল দেশের গণমাধ্যম কর্মীরা। এরই মধ্যে বেশ কয়েকজন সাংবাদিক পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এই জীবন সংকটের মাঝে তাদের অনেকে আবার ধুঁকছেন জীবিকার সংকটেও। এরই  প্রেক্ষাপটে সামাজিক ও মানবিক দায়বোধ থেকে সংকটে থাকা সেই সব গণমাধ্যম কর্মীদের পাশে দাঁড়িয়েছে সদাগর ডটকম। এই কার্যক্রম সমন্বয় করেছে বিশেষায়িত অনলাইন সংবাদপত্র বহুমাত্রিক.কম।

‘সেভ ওয়ান মিল-সেভ ওয়ান লাইফ’ শীর্ষক প্রকল্প কার্যক্রমের আওতায় সদাগর ডটকম  ইতিপূর্বে  স্বাস্থ্য অধিদপ্তরে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্যও চিকিৎসায় সহায়ক সুরক্ষা সরঞ্জাম হস্তান্তর করেছে।

প্রতিষ্ঠানটি মনে করে, সমাজের মর্যদাপূর্ণ এই পেশার কর্মীরা সংকটে থাকলেও নিজেদের দুরবস্থার কথা জানাতে আগ্রহী নন, তারা সবসময় গণমানুষের সংকটকেই তুলে ধরতে সচেষ্ট থাকেন; তাই সমাজেরও কর্তব্য রয়েছে  চলমান এই দূর্যোগকালে তাদের সহমর্মি হওয়া।

সদাগর ডটকম এর এই প্রয়াসকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন জ্যেষ্ঠ সাংবাদিক ও সাংবাদিক নেতারা। তারা বলেছেন-এই প্রচেষ্টা কষ্টে থাকা সাংবাদিকদের কেবল সাময়িক কষ্ট লাঘবই করবে না, এতে তাঁরা সম্মানিতও বোধ করবেন।

ঢাকা বিভাগ সাংবাদিক ফোরাম এর সাধারণ সম্পাদক ইকবাল হাসান কাজল এ বিষয়ে বলেন, ‘বর্তমানে সাংবাদিকদের খুবই দুরবস্থা চলছে। অনেক সহকর্মীই সহযোগিতা প্রত্যাশী হচ্ছেন; কিন্তু আমরা কোনো আশার বাণী শোনাতে পারছি না।’

এই সাংবাদিক নেতা বলেন, ‘আমরা না খেয়ে না পড়ে সকলের সুখ-দুঃখ ধরে রাখি। রাষ্ট্রকে পাহারা দিই। কিন্তু দুঃসময়ে আমাদের পাশে কেউ দাঁড়ায় না। ছোট পরিসরে হলেও সদাগরের এই প্রয়াসকে সাধুবাদ জানাই। এটা দৃষ্টান্ত হোক সমাজে আমাদের সহমর্মি কেউ আছেন। ’

অনলাইন গণমাধ্যম ভি নিউজ-এর সম্পাদক জয়ন্ত আচার্য বলেন, সদাগরের এই প্রয়াস অব্যাহত থাকুক। প্রতিষ্ঠানটি সত্যিকারের সামাজিক দায়বোধের পরিচয় দিয়েছে।

এর আগে করোনা মহামারীতে উদ্ভূত জীবন-জীবিকার সংকটে থাকা দেশের নিন্ম আয়ের শ্রমজীবী মানুষ, যাঁরা কর্মহীন হয়ে চরম বিপাকে পড়েছেন তাঁদের পাশেও দাঁড়িয়েছে সদাগর ডটকম। রাজধানীসহ খুলনা, নেত্রকোনা, বগুড়া, বরিশাল, নোয়াখালী ও  নারায়ণগঞ্জ জেলায় তাদের মানবিক সহায়তা কার্যক্রমে খাদ্যসামগ্রী, নগদ অর্থ ও রান্না করা খাবারও বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, সদাগর বাংলাদেশে বিভিন্ন নিত্যপণ্য, শিশুখাদ্য, স্বাস্থ্য ও রূপচর্চা সামগ্রী এবং যুক্তরাজ্যের শীর্ষ ব্র্যান্ডসমূহের নানা প্রসাধনী বিক্রি করে থাকে।