‘শ্রিংলার সফরে নিরাপত্তা সহযোগিতা, করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে’

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। ফাইল ছবি
Social Share

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাম্প্রতিক ঢাকা সফরে দুই দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতা, করোনা পরিস্থিতি ও মোকাবেলার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র দফতর। বৃহস্পতিবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ভারতীয় পররাষ্ট্র দফতরের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এ কথা জানান।

তিনি বলেন, দুই দেশের শীর্ষ নেতা নিজেদের মধ্যে নিয়মিত যোগাযোগ রেখে চলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পররাষ্ট্র সচিবের আলোচনার বিষয় ছিল বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ, মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী ও ভারত-বাংলাদেশের দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উভয় দেশে সাড়ম্বরে পালিত হবে। বঙ্গবন্ধু স্মরণে ভারত সরকার একটি ডাকটিকিট প্রকাশ করবে।

তিনি আরো বলেন, দুই দেশ কোভিড-১৯ মোকাবেলায় যৌথভাবে কাজ করবে। ভারত সরকার ভ্যাকসিন দেওয়া ছাড়াও হাসপাতাল নির্মাণ ও বাংলাদেশের চিকিৎসার প্রশিক্ষণের ব্যবস্থা করবে। উভয় দেশের ব্যবসায়ী, পদস্থ কর্মকর্তা ও মেডিক্যাল চিকিৎসার ব্যক্তিদের জন্য এয়ার বাবল অর্থাৎ নির্দিষ্ট বিমান চলাচল ব্যবস্থা চালু হবে। রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়েও আলোচনা হয়েছে। এ বিষয়ে ভারত সরকার যথোপযুক্ত পদক্ষেপ নেবে। একইসঙ্গে নিরাপত্তা ও সীমান্তের অপরাধপ্রবণতা কমাতে উদ্যোগ নেওয়া হবে।

তাবলিগ জামাতের সদস্যদের প্রত্যাবর্তনের বিষয়ে মুখপাত্র বলেন, এখনো যারা রয়ে গেছেন তাদের দ্রুত দেশে ফেরতের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, বাংলাদেশে ভারতের অর্থ-সাহায্যে যেসব প্রকল্পের কাজ চলছে, তা তদারকির জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে।