শ্রম অধিকার প্রতিষ্ঠায় আইএলও’র সহযোগিতা প্রয়োজন

বাংলাদেশে শ্রম অধিকার প্রতিষ্ঠার সকল বিষয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহযোগিতা প্রয়োজন ও আইএলও’র সঙ্গে সর্ম্পর্ক আরো জোরদার করা প্রয়োজন।

আজ মঙ্গলবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

এর আগে মন্ত্রী সচিবালয়ে আইএলও’র আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর টুওমো পৌটিআইনেনের সঙ্গে এক বৈঠক করেন। পরে আলোচনার বিষয়বস্তু তুলে ধরতে গিয়ে  সাংবাদিকদেও সঙ্গে কথা বলেন মন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, শ্রম অধিকার প্রতিষ্ঠার ব্যাপারে জননেত্রী শেখ হাসিনার সরকার যেসব স্ট্যান্ডার্ড অর্জন করতে যাচ্ছে তাকে সফল করার জন্য এবং আমাদের শ্রমিকদের যে অধিকার প্রয়োজন তা প্রতিষ্ঠার জন্য আইএলও সব ধরণের সহযোগিতা দিতে প্রস্তত আছে।

মন্ত্রী আরো বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার বিগত সম্মেলনে বাংলাদেশ যেসব অঙ্গীকার করেছে এবং বাংলাদেশের উপর যেসব দায়িত্ব দেওয়া হয়েছে সেগুলো সফলভাবে সম্পন্ন করার জন্য আইএলও এর কোনো সহযোগিতার প্রয়োজন হলে আইএলও তা দিতে প্রস্তুত আছে বলে কান্ট্রি ডিরেক্টর তাকে জানিয়েছেন।

তিনি বলেন, আইএলও প্রতিনিধিদল এখন শ্রম মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনা করবেন এবং আরো বিষদভাবে এসব ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। কান্ট্রি ডিরেক্টর আইএলও প্রতিষ্ঠার শতবছর পূর্তি উপলক্ষে বিভিন্ন আয়োজনের কথা জানিয়েছেন  বলেও মন্ত্রী জানান।