শ্যামলা গোপালান: কমলা হ্যারিসকে অনুপ্রাণিত করা নারী

21
Social Share

নাম তার শ্যামলা গোপালান। বিজ্ঞানি ও অ্যাক্টিভিস্ট ছিলেন। মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মা তিনি। আর তার অনুপ্রেরণাতেই এগিয়ে গিয়ে এখন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট হয়েছেন কমলা হ্যারিস।

এক টুইট বার্তায় কমলা হ্যারিস বলেছেন, আজ আমি এখানে, কারণ একজন নারী আমার আগে এখানে (যুক্তরাষ্ট্রে) এসেছেন। ওই টুইট বার্তায় তিনি নিজের মায়ের কথা বলেছেন। এছাড়া বিভিন্ন বক্তৃতায়ও কমলা হ্যারিস তার মায়ের অবদানের কথা উল্লেখ করেছেন।

১১ ফেব্রুয়ারি ২০০৯ সালে কমলা হ্যারিসের অনুপ্রেরণা দেওয়া মা পৃথিবী ছেড়ে চলে গেছেন। এজন্য গত সপ্তাহে মার্কিন ভাইস-প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার ঘণ্টাখানেক আগে সেই নারীর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন কমলা হ্যারিস, যিনি তাকে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন ব্যক্তির আসনে বসাতে সহায়তা করেছেন।

টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে তিনি শুরুতেই বলেছেন, আজ এখানে আমার উপস্থিতির জন্য সবচেয়ে বেশি অবদান যে নারীর, তিনি আমার মা শ্যামলা গোপালান হ্যারিস।

তিনি আরো বলেন, যখন তিনি ভারত থেকে এ দেশে আসেন, তখন তার বয়স মাত্র ১৯ বছর। সম্ভবত তিনিও এই মুহূর্ত কল্পনা করতে পারেননি। তবে তিনি গভীরভাবে বিশ্বাস করতেন, যুক্তরাষ্ট্রের মতো দেশে এ ধরনের মুহূর্ত জীবনে নিয়ে আসা সম্ভব।

শ্যামলা গোপালানের মেয়ে কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রে ইতিহাস তৈরি করেছেন। প্রথম কোনো নারী হিসেবে তিনি সে দেশের ভাইস-প্রেসিডেন্ট হয়েছেন। যে ইতিহাসের শুরু ১৯৫৮ সালে শ্যামলা গোপালান ভারত থেকে যুক্তরাষ্ট্র যাওয়ার মধ্য দিয়ে শুরু হয়েছে।

সূত্র: বিবিসি