শ্বাসরুদ্ধকর জয়ে এবার ওয়ানডে সিরিজও জিতল ভারত

72
Social Share

টেস্ট, টি-টোয়েন্টির পর এবার ওয়ানডে সিরিজও জিতল ভারত। ইংল্যান্ডের বিপক্ষে শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ৭ রানে জিতে ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করে স্বাগতিকরা।

রবিবার পুনেতে টস হেরে ব্যাট করতে নেমে ৩২৯ রান সংগ্রহ করে ভারত। জবাবে ৩২২ রানে থামে ইংলিশদের ইনিংস।

৩৩০ রানের বিশাল লক্ষ্য তাড়ায় নেমে ২৮ রানেই দুই ওপেনারকে হারায় ইংল্যান্ড। এর মধ্যে জনি বেয়ারস্টো (১) শিকার হয়েছেন লেগ বিফোরের। আর জেসন রয় (১৪) ফিরেছেন বোল্ড হয়ে। দুজনকেই বিদায় করেন ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার।

তিনে নামা বেন স্টোকস ইংলিশদের আশার পালে হাওয়া লাগালেও ইনিংস লম্বা করতে পারেননি। একবার জীবন পেয়েও তার ইনিংস শেষ হয়েছে ৩৫ রানে। অধিনায়ক জস বাটলারের ব্যাট থেকে আসে ১৪ রান। এরপর লিয়াম লিভিংস্টোনকে (৩৬) নিয়ে ৬০ রানের জুটি গড়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন দাভিদ মালান। কিন্তু বোলারের হাতেই ক্যাচ তুলে দিয়ে তিনিও বিদায় নিলে ভাঙে এই প্রতিরোধ। আবারও ব্যর্থ হন মঈন আলীও (২৯)।

২০০ রানে ৭ উইকেট হারিয়ে হারের অপেক্ষায় থাকা ইংলিশদের আশার সলতে হয়ে ছিলেন স্যাম কারেন। মূলত বোলার হলেও ব্যাট হাতে প্রায়ই জ্বলে উঠতে দেখা যায় তাকে। এবারও তেমন কিছুরই ইঙ্গিত দিচ্ছিলেন। কিন্তু ৮৩ বলে ৯৫ রানে অপরাজিত অসাধারণ ইনিংস খেললেও জয় এনে দিতে পারেননি দলকে।

ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ চার উইকেট পান শার্দুল ঠাকুর, এছাড়া ভুবনেশ্বর কুমার তিনটি উইকেট তুলে নেন।

এর আগে রোহিত-ধাওয়ান জুটিতে শুরুটা দুর্দান্ত করেছিল ভারত। আরো একবার শতরানের জুটি গড়েন তারা। ধাওয়ান ৬৭ এবং রোহিত ৩৭ রানের ইনিংস খেলেন। ১০৪ রানের এই জুটিতে টিম ইন্ডিয়ার দুই ওপেনার নতুন রেকর্ডের মালিক হয়ে গেছেন। দ্বিতীয় ভারতীয় ওপেনিং জুটি হিসেবে ৫ হাজার রানের গণ্ডি টপকেছেন তারা। এর আগে এই বিরল নজির ছিল সৌরভ গাঙ্গুলী এবং শচীন টেন্ডুলকার জুটির দখলে।

যদিও দুর্দান্ত এই ওপেনিং জুটির পর কোহলি এবং রাহুল দুজনেই এ দিন ব্যর্থ হন। যদিও পন্থ এবং হার্দিক দুর্দান্ত ইনিংস খেলে তাদের ব্যর্থতা অনেকাংশে পূরণ করে দেন। পন্থ ৬২ বলে ৭৮ এবং হার্দিক ৪৪ বলে ৬৪ রান করেন। ক্রুনাল পান্ডিয়া ২৫ এবং শার্দুল ঠাকুর ৩০ রানের উপযোগী ইনিংস খেলেন।

কিন্তু ৫০ ওভার খেলতে পারেনি ভারতীয় দল। মাত্র ৪৮.১ ওভারে ৩২৯ রানে শেষ হয় টিম ইন্ডিয়ার ইনিংস। যা কি-না আগের ম্যাচেই অনায়াসে তুলে ফেলেছিল ইংল্যান্ড। কিন্তু শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ৭ রানে জিতে সিরিজ নিশ্চিত করে স্বাগতিক ভারত।