শেষ মুহূর্তে কেন তড়িঘড়ি করে ইরানে যাচ্ছেন আইএইএ’র মহাপরিচালক

20
Social Share

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার মহাপরিচালক রাফায়েল গ্রোসি শনিবার ইরান সফরে যাচ্ছেন। এ সফরে তিনি ইরানের সঙ্গে পরমাণু সমঝোতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন।

নানা টানাপড়েনের পর ইরান সম্প্রতি ঘোষণা করেছে, আগামী ২১ ফেব্রুয়ারির পর থেকে তেহরান বাড়তি প্রটোকল বাস্তবায়নে সহযোগিতা বন্ধ করে দেবে। ইরান যদি এই পদক্ষেপ নেয় তাহলে আইএইএ’র প্রতিনিধিদল আকস্মিকভাবে ইরানের পরমাণু স্থাপনাগুলো পরিদর্শন করতে পারবে না। ইরানের সঙ্গে চলমান সংকট কীভাবে নিরসন করা যায় মূলত তা নিয়েই আলোচনা করবেন গ্রোসি। আর এ কারণেই শেষ মুহূর্তে তড়িঘড়ি করে ইরানে যাচ্ছেন তিনি।

গত ডিসেম্বর মাসে ইরানের জাতীয় সংসদ একটি বিল পাস করেছে। এতে আইএইএ’র সঙ্গে বাড়তি প্রটোকল বাস্তবায়নে সহযোগিতা বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ইরান সরকারকে।

আইএএএ-তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি জানিয়েছেন, আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি নিজেই ইরান সফরের অনুরোধ জানিয়েছিলেন। বাড়তি প্রটোকল বাতিল করার ব্যাপারে ইরান যে সিদ্ধান্ত নিয়েছে তা নিয়ে আলোচনা করতে তিনি তেহরান সফর করতে চান বলেও গরিবাবাদিও নিশ্চিত করেছেন।

রাফায়েল গ্রোসি এক বিবৃতিতে জানিয়েছেন, চলমান অচলাবস্থা নিরসনের উপায় খুঁজে বের করার জন্য তিনি তিনি তেহরান সফর করতে চান।